Advertisement
০৪ মে ২০২৪
MoRTH

সড়ক সম্পদ থেকে ৩৫,০০০ কোটি তুলতে চায় কেন্দ্র

দেশের বিভিন্ন পরিকাঠামোকে কাজে লাগিয়ে টাকা তোলার কথা আগেই জানিয়েছে মোদী সরকার। সেই লক্ষ্যে আনা হয়েছে বিশেষ প্রকল্পও।

Narendra Modi.

দেশের বিভিন্ন পরিকাঠামোকে কাজে লাগিয়ে টাকা তোলার কথা আগেই জানিয়েছে মোদী সরকার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ০৯:০৮
Share: Save:

নিজেদের বিভিন্ন সম্পদকে কাজে লাগিয়ে চলতি অর্থবর্ষে (২০২৩-২৪) বাজার থেকে মোট ৩৫,০০০ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা স্থির করেছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। এক সরকারি কর্তার দাবি, সব ধরনের লগ্নিকারীই যাতে দেশের পরিকাঠামো ক্ষেত্রে বিনিয়োগ করতে পারে, তা নিশ্চিত করতে চায় কেন্দ্র। সে জন্য তিন ভাবে এই টাকা তোলার কথা ভাবা হচ্ছে। গত অর্থবর্ষে সরকারের লক্ষ্য ছিল এ ভাবে ৩২,৮৫৫ কোটি টাকা ঘরে আনা।

দেশের বিভিন্ন পরিকাঠামোকে কাজে লাগিয়ে টাকা তোলার কথা আগেই জানিয়েছে মোদী সরকার। সেই লক্ষ্যে আনা হয়েছে বিশেষ প্রকল্পও। ওই আধিকারিকের কথায়, আপাতত স্থির হয়েছে ৩৫,০০০ কোটির মধ্যে এই বছরে ১৫,০০০ কোটি টাকা তোলা হবে বিভিন্ন সড়ক প্রকল্পের ভিত্তিতে (প্রজেক্ট বেসড ফিনান্সিং)। ১০,০০০ কোটি আনার কথা ভাবা হয়েছে ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্ট ট্রাস্ট বা ইনভিট-এর হাত ধরে। আর বাকি ১০,০০০ কোটি টাকা টোল-অপারেট-ট্রান্সফার অর্থাৎ, টোলের মাধ্যমে তোলা হতে পারে।

প্রসঙ্গত, গত ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চার বছরে দেশে বিভিন্ন ভাবে মোট ৬৭,৯৯৭ কোটি টাকা তুলেছে সড়ক পরিবহণ মন্ত্রক। সরকারি কর্তার দাবি, এর মধ্যে টোল থেকে কেন্দ্রের হাতে এসেছে মোট ২৬,৩৬৬ কোটি টাকা। তার মধ্যে আবার গত অর্থবর্ষে ফেব্রুয়ারি পর্যন্ত এসেছে ৩১৪৪ কোটি। আগামী দিনে আরও রাস্তায় টোলের বরাত দেওয়ার পরিকল্পনাও করা হচ্ছে। এর বাইরেও অন্যান্য খাতে মোটা টাকা ঘরে তুলেছে সড়ক পরিবহণ মন্ত্রক। এ বার লক্ষ্য সেই প্রক্রিয়া আরও এগিয়ে নিয়ে যাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi highways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE