Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Kolkata Airport

কলকাতা বিমানবন্দরে শুধু মুখ দেখিয়ে চেক-ইন

বিমানবন্দরের অধিকর্তা সি পট্টাভি জানান, মুখের ছবি মিলিয়ে বিমানে চাপার এই সুবিধা পেতে গেলে যাত্রীকে প্রথমে ডিজিযাত্রা অ্যাপে নিজের সম্পর্কে বিস্তারিত তথ্য এবং মুখের ছবি আপলোড করতে হবে।

A Photograph of Kolkata Airport

কলকাতা বিমানবন্দরে চালু হল যাত্রীদের চেক-ইন করার নতুন নিয়ম। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ০৮:০৯
Share: Save:

নতুন প্রযুক্তি আনার কাজটা শুরু হয়েছিল অনেক দিন আগেই। এ বার তা শেষ হওয়ায় কলকাতা বিমানবন্দরে চালু হল যাত্রীদের চেক-ইন করার নতুন নিয়ম। কেউ চাইলে এখন বিমানে ওঠার জন্য শুধুমাত্র নিজের মুখের ছবি মিলিয়ে পরিচয় যাচাইয়ের সুবিধা নিয়ে চেক-ইন করতে পারবেন। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, কেন্দ্রের ‘ডিজিযাত্রা’ প্রকল্পের অধীনে শুক্রবার থেকে এই ব্যবস্থা চালু হয়েছে। এর আগে হয়েছিল দিল্লি, বেঙ্গালুরু এবং বারাণসী বিমানবন্দরে।

কলকাতায় পরীক্ষামূলক ভাবে মুখচ্ছবি মিলিয়ে চেক-ইন শুরু হয় গত ২১ ফেব্রুয়ারি। পরিসংখ্যান অনুযায়ী, ইতিমধ্যেই প্রায় ৯০০০ যাত্রী এই সুবিধা ব্যবহার করেছেন। তবে বিমানবন্দরের তরফে জানানো হয়েছে, চালু হওয়ার পরে নতুন ব্যবস্থাটি শুধুমাত্র এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, স্পাইসজেট, গো-ফার্স্ট এবং বিস্তারার উড়ানের ক্ষেত্রে পাওয়া যাবে। কলকাতা বিমানবন্দরের যে অংশ থেকে গন্তব্যে পাড়ি দেওয়া (ডিপারচার) হয়, সেখানকার ২বিএবং ৩এ গেট দিয়ে ঢুকে ১, ২ এবং ৩ নম্বর নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে ১৮ থেকে ২৩ নম্বর বোর্ডিং গেটের যাত্রীরাই এই সুবিধা পাবেন।

বিমানবন্দরের অধিকর্তা সি পট্টাভি জানান, মুখের ছবি মিলিয়ে বিমানে চাপার এই সুবিধা পেতে গেলে যাত্রীকে প্রথমে ডিজিযাত্রা অ্যাপে নিজের সম্পর্কে বিস্তারিত তথ্য এবং মুখের ছবি আপলোড করতে হবে। নেট থেকে বোর্ডিং পাস নিয়ে সেটাও স্ক্যান করাতে হবে। এর পরে বিমানবন্দরের নির্দিষ্ট গেটে এসে সেখানকার ‘ফেশিয়াল রেকগনিশন সিস্টেম’-এ বোর্ডিং কার্ডের বার-কোড স্ক্যান করাতে হবে। সেখানেই মুখের ছবি দেখিয়ে সেই যাত্রী ঢুকে যেতে পারবেন বিমানবন্দরে। এর পরে নিরাপত্তা বেষ্টনীতে তাঁর দেহ তল্লাশির পরে সরাসরি উঠতে পারবেন বিমানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE