• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কৌশলগত ক্ষেত্রে নতুন নীতি শীঘ্রই 

Nirmala Sitharaman
ছবি সংগৃহীত

কৌশলগত ক্ষেত্রগুলিতে সর্বাধিক চারটি রাষ্ট্রায়ত্ত সংস্থা থাকবে এবং বাকিগুলিকে তার সঙ্গে মিশিয়ে দেওয়া কিংবা বেসরকারিকরণ করা হবে বলে গত মে মাসে জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শনিবার তিনি জানালেন, শীঘ্রই এই সংক্রান্ত নীতি ঘোষণা করতে চলেছে সরকার। তাতেই কৌশলগত ক্ষেত্রগুলিকে সুনির্দিষ্ট ভাবে ব্যাখ্যা করা হবে। সেই সমস্ত ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত সংস্থার সংখ্যা কী ভাবে কমিয়ে আনা যায়, তা-ও স্পষ্ট করে দেওয়া হবে নতুন নীতিতে। সেই সঙ্গে নির্মলা বলেন, অর্থনীতি খারাপ সময় পার করে আসছে ঠিকই, তবে তার সম্পূর্ণ ছবিটা এখনও স্পষ্ট নয়। প্রয়োজনে তাকে চাঙ্গা করতে আগামী দিনে আরও পদক্ষেপ করতে পিছপা হবে না সরকার। 

অর্থমন্ত্রীর কথায়, এখন কৌশলগত ক্ষেত্র চিহ্নিত করার কাজ করছে কেন্দ্র। এর পরে সংশ্লিষ্ট প্রস্তাব মন্ত্রিসভায় পাঠানো হবে। উল্লেখ্য, বাকি ক্ষেত্রগুলিতে ধীরে ধীরে সমস্ত রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ হবে বলে আগেই জানিয়েছিল সরকার। 

ব্যাঙ্ক, বিমা-সহ বিভিন্ন ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত সংস্থার সংখ্যা কমিয়ে আনার ব্যাপারে ইতিমধ্যেই প্রস্তাব দিয়েছে কেন্দ্র। তিনটি সাধারণ বিমা সংস্থার সংযুক্তিকরণ করে তাকে শেয়ার বাজারে নথিভুক্ত করানোর কথাও বলা হয়েছে। সংযুক্তিকরণের মাধ্যমে কমিয়ে আনা হয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যাও। এ বিষয়ে নির্মলা জানান, এখনও পর্যন্ত আইডিবিআই ব্যাঙ্কের বেসরকারিকরণের সিদ্ধান্ত হয়েছে। 

এ দিকে, ধুঁকতে থাকা অর্থনীতিতে নগদের জোগান বাড়ানোর জন্য রিজার্ভ ব্যাঙ্ক যে পদক্ষেপ করেছে তার প্রশংসা করেছেন নির্মলা। যদিও শীর্ষ ব্যাঙ্কের প্রাক্তন ডেপুটি গভর্নর বিরল আচার্যের মতে, মূল্যবৃদ্ধির হার এখন যথেষ্ট চড়া। তাই এই পরিস্থিতিতে ঋণনীতি কমিটির উচিত পরের বৈঠকে সে দিকে গুরুত্ব দেওয়া। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন