Advertisement
২৫ এপ্রিল ২০২৪

দেউলিয়া আদালতে পা রাখার আগেই ব্যবস্থা

ব্যবস্থাটি আনতে দেউলিয়া আইন সংশোধন করা হবে। তবে সূত্রের খবর, অর্ডিনান্সও জারি করতে পারে কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রজ্ঞানন্দ চৌধুরী
শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২১ ০৫:১৭
Share: Save:

সংস্থা ঋণ শোধ করতে না-পারলে ঋণদাতারা দেউলিয়া আইনে তাকে জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনাল (এনসিএলটি) বা দেউলিয়া আদালতে টেনে নিয়ে যায়। সেখানেই ঠিক হয় সংস্থাটিকে বিক্রি করা হবে, না ঋণ শোধের ব্যবস্থা করে পুনরুজ্জীবিত করার প্রক্রিয়া শুরু হবে। অতিমারিতে ভুগে যখন বহু সংস্থার ঋণখেলাপি হওয়ার আশঙ্কা, তখন এই আইনের আওতায় নতুন ব্যবস্থা আনছে দেউলিয়া বিধি পর্ষদ। সূত্রের খবর, এখন পুরো প্রক্রিয়া চলে এনসিএলটি-তে, যেটা নতুন ব্যবস্থায় চলবে সেখানে যাওয়ার আগেই। নতুন ব্যবস্থায় প্রথম পর্যায় সেই সব সংস্থাই আসবে, যাদের বকেয়া ১ লক্ষ থেকে ১ কোটি টাকা।

সূত্র জানিয়েছে, প্রস্তাব অনুযায়ী এনসিএলটি-তে যাওয়ার আগেই পাওনাদারদের সঙ্গে আলোচনার ভিত্তিতে বিক্রি বা ঋণ শোধ নিয়ে চুক্তি চূড়ান্ত করতে পারবে দেউলিয়া সংস্থাটি। তার পরে চুক্তিকে আইনি বৈধতা দিতে সব পক্ষ যাবে এনসিএলটিতে। সেখানে সায় মিললে তা কার্যকর হবে। দেউলিয়া মামলা চলাকালীন সংস্থা পরিচালনার দায়িত্ব এনসিএলটি নিয়োজিত রেজ়লিউশন প্রফেশনালের। প্রস্তাবিত ব্যবস্থায় এনসিএলটি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে পর্যন্ত সেই দায়িত্ব সংস্থার মালিক বা প্রোমোটারেরই।

করোনার ধাক্কায় বহু সংস্থা ঋণ শোধ করতে পারবে না বলে আশঙ্কা। বিশেষত ছোট-মাঝারিরা। বকেয়া ফেরত পেতে ঋণদাতারা যেতে পারেন এনসিএলটিতে। দেউলিয়া পর্ষদের আশঙ্কা, ঋণখেলাপি সংস্থার সংখ্যা যত বেশি হবে, ট্রাইবুনালে সেগুলির সমস্যা মিটতে তত বেশি সময় লাগবে। বেশি সময় লাগলে ছোট সংস্থাগুলির বিপদ বাড়বে। টাকা আটকে যাবে। কর্মীরা ভুগবেন। দেউলিয়া আদালতে মামলার পাহাড় জমে উঠলে এই বিধি প্রয়োগ করে দ্রুত সংস্থাটি বিক্রি বা ঋণ শোধের প্রক্রিয়াও হোঁচট খাবে। সংশ্লিষ্ট সূত্রের দাবি, সেই জন্যই নতুন ব্যবস্থাটি আনা হচ্ছে। যাতে সব সমস্যার সমাধান করা যায় সময় বাঁচিয়ে, সহজে।

ব্যবস্থাটি আনতে দেউলিয়া আইন সংশোধন করা হবে। তবে সূত্রের খবর, অর্ডিনান্সও জারি করতে পারে কেন্দ্র। তার পরে এ সংক্রান্ত নিয়ম তৈরি করবে দেউলিয়া পর্ষদ। ইনস্টিটিউট অব কোম্পানি সেক্রেটারিজ়ের প্রাক্তন সভাপতি এবং দেউলিয়া আইনজীবী মমতা বিনানি বলেন, ‘‘এতে দেউলিয়া মামলাগুলি সমাধানের সময় কমবে। ছোট সংস্থাগুলির পক্ষে বকেয়া ঋণের সমস্যা মেটানো সহজ হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE