×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

নতুন নিয়মে সিলিন্ডার বুকিং ব্যাহত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ নভেম্বর ২০২০ ০৫:২০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রযুক্তিগত ত্রুটির জন্য মঙ্গলবার দিনভর পশ্চিমবঙ্গ-সহ দেশের বিভিন্ন জায়গায় নতুন মোবাইল নম্বরের মাধ্যমে ইন্ডেনের রান্নার গ্যাস বুকিং পরিষেবা ব্যাহত হয়। বহু গ্রাহকের অভিযোগ, এ দিন সকাল থেকে ওই নম্বরে ফোন করলে হয় সংযোগই হয়নি, নয়তো কেটে গিয়েছে। ফলে ডিস্ট্রিবিউটরের দোকানে গিয়ে সিলিন্ডার বুক করতে হয়েছে। ডিস্ট্রিবিউটরদের সংগঠনের রাজ্যের প্রেসিডেন্ট বিজন বিশ্বাস জানান, সোমবার পরিষেবা ঠিক থাকলেও এ দিন সকাল থেকে সমস্যার সূত্রপাত। তবে গ্রাহকেরা অন্য কোনও ভাবে যোগাযোগ করলে বুকিং নিতে তাঁদের নির্দেশ দিয়েছে ইন্ডিয়ান অয়েল।

পরে সংস্থাটি জানায়, প্রযুক্তিগত ত্রুটির জেরে ওই নম্বরে যোগাযোগ করার ক্ষেত্রে কিছু সমস্যা তাদের নজরে আসে। সংশ্লিষ্ট টেলিকম সংস্থা তা স্বাভাবিক করার কাজ শুরু করে। পরে অবস্থা কিছুটা স্বাভাবিক হয় বলে তাদের দাবি। তবে এর মধ্যে বিকল্প ব্যবস্থায় গ্রাহকদের গ্যাস বুক করার পরামর্শ দিয়েছে ইন্ডেন। যেমন, ‘৭৫৮৮৮৮৮৮২৪’ নম্বরে ইংরেজিতে ‘রিফিল’ লিখে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে গ্যাস বুক করা যাবে। অথবা বুক করতে হবে সংস্থার মোবাইল-অ্যাপ, অন্য নির্দিষ্ট কয়েকটি অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে।

এ দিকে, আগের নম্বরে গ্রাহকের ‘কনজ়িউমার নম্বর’ দিয়ে সিলিন্ডার বুক করা যেত। কিন্তু নতুন নম্বরে ফোন করে বুক করার সময়ে ১৬ সংখ্যার ‘কনজ়িউমার আইডি’ দিতে হচ্ছে। অনেকরই অভিযোগ, বড় অঙ্কের সংখ্যাটি মনে রাখতে গিয়ে সমস্যায় পড়ছেন তাঁরা।

Advertisement
Advertisement