Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Nirmala Sitharaman

চোখ ধাঁধানো ঘোষণা নয়, বার্তা নির্মলার

সাধারণত ভোটের আগে মসনদে থাকা সরকার অন্তর্বর্তী বাজেটে শুধুমাত্র বিভিন্ন খাতে ব্যয় বরাদ্দই ঘোষণা করে। যাতে নতুন সরকার ক্ষমতায় আসা পর্যন্ত কেন্দ্রের কোনও কাজ না আটকায়।

An image of Nirmala Sitharaman

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ০৮:৫১
Share: Save:

পরের বছরের মাঝামাঝি লোকসভা নির্বাচন। তার আগে আগামী ১ ফেব্রুয়ারি হতে চলা অন্তর্বর্তী বাজেটে (ভোট অন অ্যাকাউন্ট) ‘চোখ ধাঁধানো’ কোনও ঘোষণার সম্ভাবনা উড়িয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বৃহস্পতিবার বণিকসভা সিআইআই-এর অনুষ্ঠানে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আশায় জল ঢালতে তিনি চান না’। কিন্তু নির্বাচনের আবহে ভোট অন অ্যাকাউন্টের সময়ে বিশাল কোনও ঘোষণা হয় না। অপেক্ষা করতে হবে নতুন সরকার ক্ষমতায় আসার পরে জুলাইয়ের পূর্ণাঙ্গ বাজেটের জন্য। যদিও বিজেপি সূত্রের খবর, ২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধনের পরে অন্তর্বর্তী বাজেটে জনমুখী ঘোষণাই হবে। তার চার-পাঁচ দিনের মধ্যে জানানো হবে নির্বাচনের দিন।

সাধারণত ভোটের আগে মসনদে থাকা সরকার অন্তর্বর্তী বাজেটে শুধুমাত্র বিভিন্ন খাতে ব্যয় বরাদ্দই ঘোষণা করে। যাতে নতুন সরকার ক্ষমতায় আসা পর্যন্ত কেন্দ্রের কোনও কাজ না আটকায়। তবে প্রথা ভেঙে কোনও কোনও ক্ষেত্রে ভোটের আগে সাধারণের জন্য বিভিন্ন সুবিধা ঘোষণার নজিরও আছে। ঠিক যেমনটা হয়েছিল গত অন্তর্বর্তী বাজেটে।

২০১৯ সালে লোকসভা ভোটের আগে কৃষকদের জন্য পিএম কিসান সম্মান নিধি যোজনা ঘোষণা করেন মোদী সরকারের তৎকালীন অর্থমন্ত্রী পীযূষ গয়াল। যেখানে প্রায় ১২ কোটি চাষিকে বছরে ৬০০০ টাকা নগদ দেওয়ার কথা বলা হয়। অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের ৩০০০ টাকা করে পেনশনের ব্যবস্থা করতে আনা হয় শ্রমযোগী মানধন যোজনা। ব্যক্তিগত আয়করের ক্ষেত্রে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে দেওয়া হয়েছিল রিবেট। স্ট্যান্ডার্ড ডিডাকশন ৪০,০০০ টাকা থেকে বেড়ে হয় ৫০,০০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE