Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

data center: রাজ্যের ডেটা নীতিতে লগ্নি টানার সুযোগ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ সেপ্টেম্বর ২০২১ ০৭:০০
শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়
ফাইল চিত্র।

রাজ্যে তথ্যপ্রযুক্তি এবং তার উপরে নির্ভর পরিষেবা শিল্পে লগ্নি টানতে ‘ডেটা সেন্টার’ নীতি তৈরির কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বেঙ্গল চেম্বারের সভায় শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, সেই নীতির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহী লগ্নিকারীদের একগুচ্ছ আর্থিক সুবিধা দেওয়া হবে। পাশাপাশি রাজারহাটের সিলিকন ভ্যালিতে বৈদ্যুতিন পণ্য ও যন্ত্রাংশ তৈরির বিনিয়োগকেও ঠাঁই দেওয়ার প্রস্তাব পেশ হয়েছে মুখ্যমন্ত্রীর কাছে। নীতিগত ভাবে তিনি তাতেসায় দিয়েছেন।

সিলিকন ভ্যালিতে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থা গবেষণা কেন্দ্র, ডেটা সেন্টার ইত্যাদি তৈরির জন্য জায়গা নিয়েছে। আর্থ-সামাজিক ক্ষেত্রে তথ্য বিশ্লেষণ ভিত্তিক পরিষেবার চাহিদা বাড়ায় এই সব কেন্দ্রের সংখ্যাও বাড়ছে। পার্থবাবু এ দিন জানান, ডেটা বিশ্লেষণ এবং তা মজুত রাখতে কোনও সংস্থা রাজ্যে কেন্দ্র গড়লে সহজে সহায়ক পরিবেশ-পরিকাঠামো দেব সরকার। স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশনের খরচ মকুব করা হবে। কাজ শুরুর পরে পাঁচ বছর বিদ্যুতের বিলে সরকারের ‘ডিউটি’ খাতে খরচেও ছাড় মিলবে।

শিল্পমন্ত্রী এ দিন আশ্বাস দিয়ে বলেছেন, সরকারি প্রকল্পের কিছু স্টার্ট আপ সংস্থাগুলিকে দেওয়া যায় কি না, এমন প্রস্তাব এলে তিনি বিবেচনার জন্য মুখ্যমন্ত্রীর কাছে পাঠাবেন। সেই সঙ্গে মন্ত্রীর দাবি, এ রাজ্য থেকে যাঁরা বাইরে পাড়ি দিয়েছেন, সেই মেধাশক্তিকে ফিরিয়ে আনাই তাঁর প্রথম লক্ষ্য।

Advertisement

আরও পড়ুন

Advertisement