Advertisement
০৪ মে ২০২৪
Gold Price

Gold price: সামান্য কমেও সোনা থাকল উদ্বেগের বৃত্তে

স্বর্ণ শিল্প মহলের ব্যাখ্যা, রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সম্পর্কের উত্তাপ বেশ কিছু দিন ধরেই চড়ছিল। ফলে অস্থিরতা বাড়ছিল শেয়ার বাজারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ০৬:২৪
Share: Save:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে বৃহস্পতিবার কলকাতায় এক লাফে সোনার দাম প্রায় ১৬০০ টাকা বেড়েছিল। ২৪ ক্যারাটের ১০ গ্রাম পাকা সোনার দর দাঁড়িয়েছিল ৫২,২৫০ টাকা (জিএসটি বাদে)। তবে তার পরের দিনই শেয়ার বাজারের শক্তি ফিরে পাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে কিছুটা হলেও ধাতুটির দাম কমল। ৭৫০ টাকা নেমে তা দাঁড়াল ৫১,৫০০ টাকায়। সংশ্লিষ্ট মহলের অবশ্য বক্তব্য, সামান্য কমলেও এখনও তা নাগালে এসেছে বলা যাবে না। বিশেষ করে বিয়ের মরসুমে সাধারণ মধ্যবিত্তের সাধ্যের নিরিখে তা এখনও রয়েছে দুশ্চিন্তার বৃত্তেই।

স্বর্ণ শিল্প মহলের ব্যাখ্যা, রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সম্পর্কের উত্তাপ বেশ কিছু দিন ধরেই চড়ছিল। ফলে অস্থিরতা বাড়ছিল শেয়ার বাজারে। এই অবস্থায় লগ্নিকারীরা সাধারণত অপেক্ষাকৃত ‘নিরাপদ’ লগ্নি গন্তব্য হিসেবে সোনাকেই বেছে নেন। এ ক্ষেত্রেও তা-ই হয়েছে। যার ফলে সোনার দাম গত ক’দিন ধরে ৫০,০০০ টাকার উপরে। বৃহস্পতিবার রাশিয়া যুদ্ধ ঘোষণার পর তা এক লাফে অনেকটা বেড়ে যায়। শেয়ার এবং টাকা কিছুটা শক্তিশালী হওয়ায় স্বাভাবিক ভাবেই এ দিন সেই দাম কিছুটা পড়েছে। তবে সোনার ব্যবসায়ীদের বক্তব্য, এখনও যা দাম তাতে বিয়ের অনুষ্ঠানের ক্রেতারা পছন্দের সঙ্গে কিছুটা আপস করে গয়না কিনছেন। আর অন্যেরা কার্যত ফিরেও তাকাচ্ছেন না। এই পরিস্থিতি দীর্ঘমেয়াদি হলে সমস্যা বাড়বে। এ দিন কলকাতায় এক কেজির রুপোর বাটের দামও ৬৬,৯০০ টাকা থেকে কমে ৬৫,৫০০ টাকা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Price Pure gold
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE