Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
BSNL

BSNL: ক্যালটেলকেই অনুসরণ বিএসএনএলের

বিএসএনএল সূত্রের খবর, সম্প্রতি সংস্থাটির ডিরেক্টর (সিএফএ) এই ব্যবস্থার প্রশংসা করে তা গোটা দেশে চালুর কথা জানান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দেবপ্রিয় সেনগুপ্ত
শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ০৭:১৭
Share: Save:

ক্যালকাটা টেলিফোন্স (ক্যালটেল) পথ দেখাচ্ছে বিএসএনএল-কে।

গ্রাহক পরিষেবা থেকে শুরু করে কর্মসংস্কৃতি, বিভিন্ন ক্ষেত্রে নানা সময়ে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএলের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিল তাদের শাখা ক্যালকাটা টেলিফোন্স। সময় বেঁধে ল্যান্ডলাইন-সহ তারযুক্ত পরিষেবার মেরামতির জন্য দেশ জুড়ে ঠিকাদার নিয়োগের নতুন নিয়ম ঘিরে তীব্র গোলমালের জেরে গত বছর ক্যালটেলের পরিষেবার মান খারাপ হয়। সেই সময়ে শাখাটি বন্ধ করার হুঁশিয়ারিও দেয় বিএসএনএলের সদর দফতর। সেই সমস্যা মিটেছে। মসৃণ হচ্ছে পরিষেবা। এ বার গ্রাহক পরিষেবায় ক্যালটেলের নিজস্ব হোয়াটসঅ্যাপ ভিত্তিক ‘ভার্চুয়াল এজেন্ট’ পরিষেবা ‘ব্র্যাভো’ সারা দেশে চালুর সিদ্ধান্ত নিয়েছে বিএসএনএল।

সম্প্রতি ৯৪৭৭০৫৬৭৮৯ নম্বরে হোয়াটসঅ্যাপ পাঠিয়ে বিভিন্ন পরিষেবা সংক্রান্ত তথ্য গ্রাহকদের জানানোর ব্যবস্থা করেছে ক্যালটেল। খারাপ লাইন মেরামতির অভিযোগ জানানোর পরে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ না-হলে, সেখানে পাঠানো বার্তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চলে যায়। রয়েছে আরও কিছু পরিষেবা। বিএসএনএল সূত্রের খবর, সম্প্রতি সংস্থাটির ডিরেক্টর (সিএফএ) এই ব্যবস্থার প্রশংসা করে তা গোটা দেশে চালুর কথা জানান। ক্যালটেলের সিজিএম বিশ্বজিৎ পাল জানিয়েছেন, এ জন্য ব্যবস্থাটির খুঁটিনাটি তথ্য বিএসএনএলের প্রধান দফতরে পাঠানো হয়েছে। সূত্রের খবর, সেই তথ্যের ভিত্তিতে অন্যান্য সার্কলকেও উদ্যোগী হতে প্রাথমিক নির্দেশ দিচ্ছে সংস্থা। তবে দেশে এক সঙ্গে সার্বিক পরিষেবা চালু হবে, না ক্যালটেল-কে অনুসরণ করে বিভিন্ন সার্কলে আলাদা ভাবে, স্পষ্ট নয়। বিষয়টি চূড়ান্ত করে এ মাসের মধ্যেই সিএমডি পি কে পুরওয়ারকে দিয়ে তা উদ্বোধনের পরিকল্পনা রয়েছে বিএসএনএলের।

এ দিকে, পুনরুজ্জীবন প্রকল্প মাফিক, বিএসএনএলে মেশার কথা এমটিএনএলের। সেই প্রক্রিয়া চলছে। আগামী সেপ্টেম্বর মুম্বইয়ে এমটিএনএলের মোবাইল পরিষেবা বিএসএনএলের হাতে যাবে। গত এপ্রিলে গিয়েছিল দিল্লির পরিষেবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE