Advertisement
১১ মে ২০২৪
BGBS 2022

BGBS 2022: রাজ্য শিল্প সম্মেলনে চোখ আন্তর্জাতিক মহলেরও

জার্মানির কনসাল জেনারেল ম্যানফ্রেড অস্টার ও নেপালের এশর রাজ পৌড়েল বলেন বাংলায় ব্যবসা বিস্তারের সম্ভাবনার কথা।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ০৫:৫৬
Share: Save:

জন্মলগ্ন থেকেই বেঙ্গল গ্লোবাল বিজ়নেস সামিট-কে (বিজিবিএস) আন্তর্জাতিক আঙিনায় তুলে ধরার চেষ্টা করেছে রাজ্য। সপ্তাহখানেক পরে বসতে চলা এ বছরের ওই আসরেও ভিন্‌ দেশের শিল্পমহলকে আমন্ত্রণ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে সাড়া মিলল। কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাইকমিশনারের কর্তা জানালেন, ১৮টি সংস্থার প্রতিনিধিরা ব্যবসা সম্প্রসারণ কিংবা দেশের অন্য রাজ্য থেকে এখানে লগ্নি স্থানান্তরের সম্ভাবনা খতিয়ে দেখতে আসবেন। চিনের কনসাল জেনারেলের দাবি, তাঁদের সাতটি সংস্থার প্রতিনিধি দল যোগ দিচ্ছে বিজিবিএসে।
ব্যবসা ও শিল্পের গন্তব্য হিসেবে এ রাজ্যের সম্ভাবনা সম্পর্কে মঙ্গলবার বিদেশি কূটনৈতিক মহলকে নিয়ে সভার আয়োজন করেছিল বণিকসভা মার্চেন্টস চেম্বার। সেখানে জার্মানি, জাপান ও নেপালের কূটনীতিবিদেরাও বিজিবিএস নিয়ে তাঁদের দেশের শিল্প ও প্রশাসনিক মহলের উৎসাহের বার্তা দেন। বণিকসভাটির প্রেসিডেন্ট ঋষভ কোঠারির দাবি, ব্যবসা, পরিকাঠামো-প্রযুক্তির বিনিময় এবং মানব সম্পদ উন্নয়নের নিরিখে ওই সব দেশ পশ্চিমবঙ্গের সঙ্গে কাজ করছে। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সর্বোচ্চ বিদেশি লগ্নি পেয়েছে রাজ্য। তবে ভারী শিল্পেও পুঁজি টানা জরুরি।

কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাইকমিশনের ডেপুটি হেড অব মিশন ইয়েমি ওডেনি জানান— শিক্ষা, পরিকাঠামো, বিকল্প শক্তি, তথ্যপ্রযুক্তি, কৃষি ও আর্থিক ক্ষেত্রের ১৮টি সংস্থার প্রতিনিধি এবং ব্রিটেনের ট্রেড কমিশনের ৩৫ জনের দল যোগ দেবে বিজিবিএসে। উত্তর-পূর্বাঞ্চলের প্রবেশ পথ হিসেবে পশ্চিমবঙ্গ ও তার সুযোগের আরও বেশি সদ্ব্যবহারে জোর দেন চিনের কনসাল জেনারেল ঝা লিয়ু এবং জাপানের কার্যনির্বাহী কনসাল জেনারেল ইয়ামাসকি মাৎসুতারো। রাজ্যে পরিকাঠামো উন্নয়নের প্রসঙ্গে দুর্গাপুরে বিমানবন্দরের (অন্ডাল) কথা বলেছেন লিয়ু। খড়্গপুরের কাছে শিল্প তালুকে টাটা-হিতাচির প্রকল্প তুলে ধরেছেন মাৎসুতারো। যদিও সংশ্লিষ্ট মহলের একাংশ মনে করাচ্ছে, দু’টি প্রকল্পই বাম আমলের। তাদের শিল্পায়ন পরিকল্পনার অন্যতম অঙ্গ ছিল।

জার্মানির কনসাল জেনারেল ম্যানফ্রেড অস্টার ও নেপালের এশর রাজ পৌড়েল বলেন বাংলায় ব্যবসা বিস্তারের সম্ভাবনার কথা। সীমিত আর্থিক ক্ষমতা নিয়েও গত এক দশকে শিল্প-বাণিজ্যের বিস্তারে সাফল্যের দাবি করেন রাজ্য শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান পি কমলাকান্ত। তাঁর বার্তা, রাজ্যে লগ্নিকারীদের পুঁজি সুরক্ষিত করবেন তাঁরা। সফল লগ্নিকারীরা আন্তর্জাতিক মহলে সেই বার্তা দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BGBS 2022 foreign investment in west bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE