Advertisement
০২ মে ২০২৪
Interim Budget 2024

শ্বেতপত্র প্রকাশ, পাল্টা চিদম্বরমের

চিদম্বরমের বক্তব্য, রাষ্ট্রপতির ভাষণের আগে ও পরে একটি ছোট আকারের আর্থিক সমীক্ষা এবং অন্তর্বর্তী বাজেট পেশ হয়েছে। তিনটি নথিতেই একই তথ্যের আনাগোনা।

P. Chidambaram

পি চিদম্বরম। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৫৯
Share: Save:

এক দশক আগে মনমোহন সিংহ সরকারের আমলের শেষ দিকে নীতিপঙ্গুত্বের অভিযোগে তাদের নিয়মিত বিদ্ধ করত তৎকালীন বিরোধীরা। বৃহস্পতিবার অন্তর্বর্তী বাজেট পেশের সময়ে ফের সেই প্রসঙ্গ তুলে আনল মোদী সরকার। জানাল, ২০১৪ সালের আগের এক দশক এবং মোদী জমানার এক দশকের তুলনা টেনে সংসদে শ্বেতপত্র প্রকাশ করবে তারা। সেই নথি তৈরির কাজ চলছে। সংশ্লিষ্ট মহল এই পদক্ষেপকে নজিরবিহীন বলেই মনে করছে। এমনকি, এ দিনের বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, ‘‘আমাদের আশা, মানুষ আমাদের আবারও আশীর্বাদ করবেন। নির্বাচিত করবেন বিপুল ভাবে।’’ এই নিয়ে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদম্বরম মোদী সরকারকে কটাক্ষ করেছেন।

বক্তৃতায় নির্মলা বলেন, ‘‘২০১৪ সাল পর্যন্ত আমরা কোন জায়গায় ছিলাম এবং এখন কোন জায়গায় আছি, সেটা ফিরে দেখার এটাই আদর্শ সময়। সে দিনের প্রশাসনিক অব্যবস্থার কথা মনে করিয়ে দেওয়া প্রয়োজন। সে সম্পর্কে সরকার সভায় শ্বেতপত্র পেশ করবে।’’ তাঁর বক্তব্য, ২০১৪ সালে অর্থনীতি ছিল অগোছালো অবস্থায়। তাকে ধাপে ধাপে সাজিয়ে তুলতে হয়েছে। সরকার সেই কাজে সফল। অর্থমন্ত্রীর দাবিকে পাল্টা আক্রমণ করেছেন চিদম্বরম। তাঁর বক্তব্য, রাষ্ট্রপতির ভাষণের আগে ও পরে একটি ছোট আকারের আর্থিক সমীক্ষা এবং অন্তর্বর্তী বাজেট পেশ হয়েছে। তিনটি নথিতেই একই তথ্যের আনাগোনা। যুবকদের কর্মসংস্থান, মহিলাদের ক্ষমতায়নের কথা থাকলেও নির্দিষ্ট কোনও দিশা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Interim Budget 2024 P. Chidambaram BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE