Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Aadhaar Link

মার্চের মধ্যেই আধার না-জুড়লে নিষ্ক্রিয় প্যান

শনিবার ‘অ্যাডভাইসরি’ জারি করে আয়কর দফতর জানাল, আগামী মার্চের পর থেকে আধারের সঙ্গে সংযুক্ত না-করা প্যান কার্ড নিষ্ক্রিয় বলে গণ্য হবে। আয়কর রিটার্ন তো জমা দেওয়া যাবেই না।

আগামী মার্চের পর থেকে আধারের সঙ্গে সংযুক্ত না-করা প্যান কার্ড নিষ্ক্রিয় বলে গণ্য হবে।

আগামী মার্চের পর থেকে আধারের সঙ্গে সংযুক্ত না-করা প্যান কার্ড নিষ্ক্রিয় বলে গণ্য হবে। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ০৭:০৩
Share: Save:

প্যানের সঙ্গে আধার সংযুক্তিকরণ অনেক আগেই বাধ্যতামূলক করেছে কেন্দ্র। কোনও করদাতা তা না করে থাকলে গত ১ এপ্রিল থেকে বসেছে জরিমানা। শনিবার ‘অ্যাডভাইসরি’ জারি করে আয়কর দফতর জানাল, আগামী মার্চের পর থেকে আধারের সঙ্গে সংযুক্ত না-করা প্যান কার্ড নিষ্ক্রিয় বলে গণ্য হবে। আয়কর রিটার্ন তো জমা দেওয়া যাবেই না। করদাতাকে বেশি হারে কর মেটাতে হবে। সমস্যা হবে অন্যান্য লেনদেনেও। তবে যাঁরা এখন সংযুক্তিকরণ করবেন, তাঁদের ১০০০ টাকা জরিমানা দিতেই হবে।

‘এগ্‌জ়েম্পটেড’ শ্রেণির করদাতাদের ক্ষেত্রে ওই সতর্কীকরণ বার্তা প্রযোজ্য নয়। এর আওতায় পড়েন অসম, মেঘালয় ও জম্মু-কাশ্মীরের অধিবাসী, ১৯৬১-র আয়কর আইন অনুযায়ী যাঁরা অনাবাসী হিসেবে চিহ্নিত, গত বছরের যে কোনও সময়ে যাঁদের বয়স ছিল ৮০ বছর বা তার বেশি ও যাঁরা ভারতের নাগরিক নন। দফতর বলেছে, ‘‘যা করা বাধ্যতামূলক, সেটা প্রয়োজনীয়ও। দেরি করবেন না। আজই সংযুক্ত করুন। নইলে ১ এপ্রিল থেকে প্যান নিষ্ক্রিয় হবে।’’

গত ৩০ মার্চ কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) বলেছিল, করদাতা বিষয়টি না মানলে একাধিক সমস্যার মুখে পড়বেন। রিটার্ন জমা দিতে না পারা ছাড়াও জমা রিটার্ন প্রক্রিয়াকরণ হবে না, বকেয়া রিফান্ড মিলবে না, ত্রুটিপূর্ণ রিটার্ন সংশোধনের কাজ বন্ধ থাকবে, বাড়তি হারে কর দিতে হবে। ব্যাঙ্ক-সহ নানা লেনদেনেও সমস্যা হতে পারে। কারণ, কেওয়াইসি-র অন্যতম নথি হল বৈধ প্যান।

অল ইন্ডিয়া ফেডারেশন অব ট্যাক্স প্র্যাক্টিশনার্সের ডেপুটি প্রেসিডেন্ট নারায়ণ জৈন জানান, ‘‘আয়কর দফতরের সাইটে গিয়ে ১০০০ টাকা দিয়ে প্যান-আধার যুক্ত করা যায়। তবে অনেকে মনে করতে পারছেন না সেই কাজ আগেই সেরেছেন কি না। পোর্টালে সেটাও যাচাই করা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhaar Link PAN card Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE