গত ২১ বছরে সবচেয়ে খারাপ হাল গাড়ি শিল্পে। দেশের গাড়ি শিল্পের হাল কতটা খারাপ তার বার্তা দিচ্ছে অগস্টে গাড়ি বিক্রির একটি পরিসংখ্যান। সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার সম্প্রতি ওই পরিসংখ্যান প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, গত ২১ বছরের তুলনায় অগস্টে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে গাড়ি শিল্পে। কারণ সবচেয়ে কম গাড়ি বিক্রি হয়েছে।

সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার-এর পরিসংখ্যান অনুযায়ী, যাত্রিবাহী গাড়ির বিক্রিই সবচেয়ে কম হয়েছে। ২০১৮ সালের অগস্টে যত সংখ্যক যাত্রিবাহী গাড়ি বিক্রি হয়েছিল, তার থেকে ৩১.৫৭ শতাংশ কম বিক্রি হয়েছে ২০১৯ সালের অগস্টে। ২০১৮-র অগস্টে ২ লক্ষ ৮৭ হাজার ১৯৮টি যাত্রিবাহী গাড়ি বিক্রি হয়েছিল। চলতি বছরের অগস্টে ১ লক্ষ ৯৬ হাজার ৫২৪টি বিক্রি হয়েছে। অর্থাৎ গত বছরের তুলনায় প্রায় অর্ধেক হয়ে গিয়েছে বিক্রি।

ঠিক তেমনই ইউটিলিটি ভেহিকলের বিক্রি গত বছরের অগস্টের তুলনায় ২২.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ লক্ষ ১৪ হাজার ১৯৬টি। গত বছরের অগস্টে যেখানে বিক্রি হয়েছিল ১৯ লক্ষ ৪৭ হাজার ৩০৪টি গাড়ি। স্কুটার ও মোটরসাইকেলে বিক্রি কমেছে ২২ শতাংশ, মপেডের বিক্রি কমেছে ২১ শতাংশ। সব মিলিয়ে হিসাব করলে দাঁড়ায়, গত বছর অগস্টে যেখানে সব ধরনের গাড়ি মিলিয়ে মোট বিক্রি হয়েছিল ১ কোটি ১৫ লক্ষ ৭০ হাজার ৪০১টি, সেখানে চলতি বছরের অগস্টে মোট গাড়ি বিক্রির সংখ্যা ৯৭ লক্ষ ৩২ হাজার ৪০টি।

আরও পড়ুন: একটা সাফল্যের পিছনে অজস্র ব্যর্থতা! বিজ্ঞানের ইতিহাসই তো ইসরোর সম্বল

আরও পড়ুন: ২৭ সেপ্টেম্বর সম্মুখসমর! রাষ্ট্রপুঞ্জে একই দিনে বক্তৃতা করবেন মোদী-ইমরান

টাটা মোটরস, হুন্ডাই মোটরস, টয়োটা কির্লোস্কর, হন্ডা কারস এবং মহীন্দ্রার মতো সমস্ত বড় গাড়ি সংস্থার ক্ষেত্রেই একই অবস্থা। যত দিন যাচ্ছে নাভিশ্বাস উঠছে গাড়ি শিল্পের। আর্থিক বৃদ্ধির গতি শ্লথ হয়ে পড়ায় এই সমস্ত গাড়ি নির্মাতা সংস্থাগুলির কপালে দিন দিন ভাঁজ বাড়তে শুরু করেছে। প্রতিটি গাড়িনির্মাতা সংস্থার গুদামে বিক্রি না হওয়া গাড়ি জমে পাহাড় হয়ে যাচ্ছে। এমনকি সংবাদ সংস্থা রয়টার্সের সূত্র অনুযায়ী, টয়োটা এবং হুন্ডাই মোটরসও কর্মী কাটছাঁটের পথে হাঁটতে পারে।