Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Patanjali

Patanjali: চুক্তিচাষে লগ্নির বার্তা, রাজ্যে বিনিয়োগে শীঘ্রই মমতার সঙ্গে কথা, জানালেন রামদেব

পশ্চিমবঙ্গে চুক্তিচাষে লগ্নির বার্তা দিল পতঞ্জলি। মঙ্গলবার রামদেব বলেন, এ নিয়ে শীঘ্রই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন।

বাবা রামদেব।

বাবা রামদেব।

প্রজ্ঞানন্দ চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ০৬:৩২
Share: Save:

এ বার পশ্চিমবঙ্গে চুক্তিচাষে লগ্নির বার্তা দিল পতঞ্জলি। মঙ্গলবার কর্ণধার রামদেব বলেন, এ নিয়ে শীঘ্রই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন। তাঁর দাবি, স্বল্প মেয়াদি ভোগ্যপণ্য এবং খাদ্যপ্রক্রিয়াকরণে পয়লা নম্বর সংস্থা হয়ে ওঠার লক্ষ্যেই দেউলিয়া আইনে রুচি সয়াকে কিনেছে পতঞ্জলি। এ বার সেই সংস্থার মাধ্যমে পাম তেল তৈরির জন্য গাছ লাগানোয় (প্ল্যান্টেশন) জোর দিতে চান তাঁরা। সে জন্য বাছতে চাইছেন এ রাজ্যকে।

রুচি সয়ার সিইও সঞ্জীব আস্থানা বলেন, ‘‘চুক্তি চাষের (কনট্র্যাক্ট ফার্মিং) মাধ্যমে এই গাছ লাগানো হবে। ইতিমধ্যেই ন’টি রাজ্যে ৫৪,০০০ হেক্টর জমিতে চাষ শুরু হয়েছে। লক্ষ্য, আরও ২ লক্ষ হেক্টরে তা চালুর। সে জন্যই পশ্চিমবঙ্গকে বাছার পরিকল্পনা রয়েছে।’’ তাঁর দাবি, এ ধরনের চাষে হেক্টরে বছরে ২ লক্ষ টাকা আয় করতে পারেন কৃষকেরা।

সেই সঙ্গে রামদেবের দাবি, রুচি সয়ার বার্ষিক আয় ১৬,০০০ কোটি টাকা ছাড়িয়েছে। বাজারে শেয়ার ছেড়ে ৪৩০০ কোটি তুলতে সেবি-র সায় চেয়েছেন তাঁরা। যার ৬২% যাবে ঋণ মেটাতে, বাকিটা ব্যবসা সস্প্রসারণে। ছ’মাসের মধ্যে সংস্থাটিকে ঋণ মুক্ত করাই তাঁদের লক্ষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Investment Patanjali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE