Advertisement
০৫ মে ২০২৪
E-KYC

বৈদ্যুতিন কেওয়াইসি থাকলে যেতে হবে না ব্যাঙ্কে: শক্তিকান্ত

শীর্ষ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর টি রবি শঙ্করের মন্তব্য, ব্যাঙ্ক কর্মীদের একাংশের অজ্ঞতার জন্যই কেওয়াইসির ব্যাপারে অনেক সময়ে হয়রানি হয় গ্রাহকদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মুম্বই শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ০৬:১২
Share: Save:

যে সব গ্রাহক নেটে বৈদ্যুতিন কেওয়াইসি করিয়েছেন বা কেন্দ্রীয় কেওয়াইসি পোর্টালে তা আপলোড করেছেন, তাঁদের পরিচয় খতিয়ে দেখার জন্য ব্যাঙ্কে ডাকা যাবে না। বুধবার সাংবাদিক বৈঠকে রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস এ কথা জানিয়েছেন। তিনি বলেন, এ ব্যাপারে ব্যাঙ্ক কোনও তথ্য জানতে চাইলে নথিবদ্ধ ই-মেল বা মোবাইলের মাধ্যমে গ্রাহক তা জানাতে পারেন। সেই বার্তা থেকেই গ্রাহকের কেওয়াইসি সংক্রান্ত তথ্য যাচাই করতে হবে ব্যাঙ্ককে। শক্তিকান্ত বলেন, ‘‘এর জন্য গ্রাহককে ব্যাঙ্কের শাখায় ডাকার নিয়ম নেই।’’

শীর্ষ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর টি রবি শঙ্করের মন্তব্য, ব্যাঙ্ক কর্মীদের একাংশের অজ্ঞতার জন্যই কেওয়াইসির ব্যাপারে অনেক সময়ে হয়রানি হয় গ্রাহকদের। তিনি বলেন, ‘‘ওই শ্রেণির গ্রাহকদের ব্যাঙ্কের শাখায় ডেকে যাতে হয়রান করা না হয়, তার জন্য রিজ়ার্ভ ব্যাঙ্ক নিয়মিত বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে পরামর্শ দিয়ে থাকে।’’ ব্যাঙ্ক নিয়ম না মানলে গ্রাহককে ব্যাঙ্কিং অম্বুডসম্যানের কাছে অভিযোগ দায়েরের পরামর্শ দিয়েছেন শঙ্কর।

সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

E-KYC Mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE