Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Money

৫০০ টাকার কম লেনদেনে লাগবে না পিন! ইউপিআই লাইট চালু করল বেসরকারি ব্যাঙ্ক

ইউপিআই লাইট চালুর মূল উদ্দেশ্য ছিল কম টাকার ইউপিআই লেনদেনের জন্য সিবিএস-এর উপরে চাপ কমানো। ব্যাঙ্কের গ্রাহকরা কী ভাবে ইউপিআই লাইট ব্যবহার করতে পারেন?

Pin less payment system introduced by UPI Lite.

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১১:৫৩
Share: Save:

কম টাকার লেনদেন করার জন্য বার বার পাসওয়ার্ড দিতে হয়, অথচ পাসওয়ার্ড মনে থাকে না? সেই সমস্যার সমাধানেই ইউপিআই লাইট চালু করল একটি বেসরকারি ব্যাঙ্ক। এর মাধ্যমে কোনও ব্যক্তি ইউপিআই লাইট অন ডিভাইস ওয়ালেটে নির্দিষ্ট পরিমাণ অর্থ রাখতে পারবেন। পাশাপাশি, সেখান থেকে অন্য ব্যক্তিদের অফলাইনে অর্থ দিতেও পারবেন।

ইউপিআই লাইট কী?

২০২২ সালের সেপ্টেম্বরে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইউপিআই লাইট চালু করেছিল। এই ব্যবস্থাটি মোবাইল ফোনের সিস্টেমের গ্রহণযোগ্যতা নিশ্চিত করতে মোবাইল ফোনে থাকা ইউপিআই ইকোসিস্টেমের প্রোটোকলটি বন্ধ করে দেয়। ইউপিআই লাইটের উদ্দেশ্য হল গ্রাহককে ইউপিআই বান্ধব পদ্ধতি প্রদান করা। এর মাধ্যমে ব্যাঙ্কের কোর ব্যাঙ্কিং সিস্টেম ব্যবহার না করেই কম মূল্যের অর্থ বিনিময় করা সম্ভব। এর জেরে পর্যাপ্ত ঝুঁকিও কমানো যায়।

যদিও ইউপিআই লাইট চালুর মূল উদ্দেশ্য ছিল কম টাকার ইউপিআই লেনদেনের জন্য সিবিএস-এর উপরে চাপ কমানো।

ব্যাঙ্কের গ্রাহকরা কী ভাবে ইউপিআই লাইট ব্যবহার করতে পারেন?

গ্রাহকরা নিজেদের ইউপিআই অ্যাপ্লিকেশনেই ইউপিআই লাইট ফিচারটি অন করতে পারবেন। এর মাধ্যমে লাইট-এর সুবিধাগুলি পাওয়া যাবে। এই প্রক্রিয়ার মাধ্যমে প্রাথমিক পর্যায়ে লগ ইন করা, অর্থের অঙ্ক নির্দিষ্ট করা, লিঙ্ক করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নির্বাচন এবং তাদের ইউপিআই পিন দিয়ে অনুরোধ নিশ্চিত করতে হবে। বলা ভাল, ফোনে কোনও নতুন অ্যাপ ডাউনলোড না করেই ইউপিআই অ্যাপের মধ্যে একটি ইউপিআই লাইট অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা।

একে অপরের সঙ্গে লেনদেন করার সময় যাতে কম লাগে এবং কম ঝক্কি ছাড়াই ছোট অঙ্কের লেনদেন করা যায়, তার জন্যই মূলত এই অ্যাপটি তৈরি। সেই সঙ্গে অবশ্যই নিরাপত্তার দিকটিও খেয়াল রাখা হয়েছে। তবে ব্যবহারকারীদের অবশ্যই মনে রাখতে হবে এই ক্ষেত্রে লেনদেনের একটি নির্দিষ্ট সীমা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

money UPI Private Bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE