Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Digital Technology

তথ্যপ্রযুক্তি হার্ডওয়্যারে ২৭ সংস্থাকে সম্মতি

অতিমারিতে প্রযুক্তির যন্ত্রাংশের জোগানশৃঙ্খল বিঘ্নিত হওয়ায় সমস্যা তৈরি হয় বিশ্ব জুড়ে। চিনের উপরে অতি নির্ভরতাও তৈরি করে সমস্যা।

An image of data

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ০৭:১০
Share: Save:

ডিজিটাল প্রযুক্তিতে দীর্ঘদিন ধরেই জোর দিচ্ছে ভারত। ভবিষ্যতে সেই সূত্রে বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি হার্ডওয়্যার ক্ষেত্রের জোগানশৃঙ্খল দেশেই মজবুত করতে ওই ক্ষেত্রে উৎপাদনভিত্তিক আর্থিক সুবিধা প্রকল্পের (পিএলআই) কথা ঘোষণা করেছিল কেন্দ্র। শনিবার কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানালেন, ডেল, এইচপি, ফক্সকন-সহ ২৭টি সংস্থার প্রস্তাবকে ওই প্রকল্পে ছাড়পত্র দিয়েছেন তাঁরা। সংস্থাগুলির হাত ধরে দেশে এ ক্ষেত্রে প্রায় ৩০০০ কোটি টাকা লগ্নি হতে পারে বলে দাবি সরকারের।

অতিমারিতে প্রযুক্তির যন্ত্রাংশের জোগানশৃঙ্খল বিঘ্নিত হওয়ায় সমস্যা তৈরি হয় বিশ্ব জুড়ে। চিনের উপরে অতি নির্ভরতাও তৈরি করে সমস্যা। এর পরেই দেশে ল্যাপটপ, ট্যাবলেট, পার্সোনাল কম্পিউটার, সার্ভার ইত্যাদি উৎপাদনে জোর দিতে পিএলআই প্রকল্প তৈরি করে কেন্দ্র। বৈষ্ণব বলেন, ‘‘২৭টি সংস্থার মধ্যে ২৩টি প্রথম দিন থেকেই এ দেশে তাদের উৎপাদন শুরু করতে সক্ষম। চারটি সংস্থা আগামী ৯০ দিনের মধ্যে তা চালু করবে। সব মিলিয়ে সংস্থাগুলি লগ্নি করবে ৩০০০ কোটি টাকা। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল জোগানশৃঙ্খল সরছে ভারতে।’’

মন্ত্রীর দাবি, এর ফলে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের হার্ডওয়্যার শিল্পে ভারতকে অগ্রণী জায়গায় পৌঁছ দেবে। অতিরিক্ত ৩.৫ লক্ষ কোটি টাকার পণ্য উৎপন্ন হবে। ৫০,০০০ প্রত্যক্ষ এবং ১.৫ লক্ষ পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। তবে আরও অনেক বড় সংস্থা এই পর্বে অনুপস্থিত থাকায় প্রশ্ন উঠেছে। মন্ত্রীর দাবি, অনেকেই সবটা খতিয়ে দেখছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digital Technology India IT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE