Advertisement
০১ মার্চ ২০২৪
Small Industry

পণ্য রফতানিতে ছোট শিল্পের পাশে ডাকঘর

শিলিগুড়ির সংশ্লিষ্ট ডাকঘরের মাধ্যমে দৈনিক ১০০-১৫০টি পণ্য রফতানি করছে নানা সংস্থা। কলকাতাতেও গড়ে দৈনিক রফতানির সংখ্যা ১০০টি।

small industry.

ছোট শিল্পের রফতানিতে সাহায্য করার জন্য প্রতিটি জেলায় অন্তত একটি করে ডাকঘরকে চিহ্নিত করেছে কেন্দ্রীয় ডাক বিভাগ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ০৬:৩৪
Share: Save:

ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প, কারিগর কিংবা হস্তশিল্পীদের অনেকের পণ্যই বিশ্ব বাজারে বিক্রি করার যোগ্য। কিন্তু সংশ্লিষ্ট মহলের অভিযোগ, রফতানির নানা নিয়ম-কানুনের জাঁতাকলে পড়ে অনেকে সেই সুযোগ নিতে পারেন না। একাংশ মধ্যস্থতাকারীদের উপর নির্ভর করতে গিয়ে নানা ভাবে সমস্যায় পড়েন। প্রতারণার ফাঁদে পড়ারও অভিযোগ ওঠে। এ বার ওই সব সংস্থাকে রফতানিতে সাহায্য করার জন্য প্রতিটি জেলায় অন্তত একটি করে ডাকঘরকে চিহ্নিত করেছে কেন্দ্রীয় ডাক বিভাগ। কিছু জায়গায় সহায়তা দেওয়ার কাজ শুরুও হয়ে গিয়েছে।

বৃহস্পতিবার বণিকসভা মার্চেন্টস চেম্বারের সভায় ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কলের অন্যতম পোস্ট মাস্টার জেনারেল অনিল কুমার জানান, মাস ছয়েক ধরে এই সার্কলে (পশ্চিমবঙ্গ, আন্দামান-নিকোবর ও সিকিম নিয়ে) ৩৮টি এমন ডাকঘরে ওই সহায়তা দেওয়া হচ্ছে। সংশ্লিষ্ট সংস্থা ডাক বিভাগের স্পিড পোস্ট বা পার্সলের মাধ্যমে তাদের পণ্য রফতানি করতে পারবেন। এ জন্য পরিচয়পত্র তৈরি, শুল্ক দফতরের নথি প্রস্তুত, তাদের ছাড়পত্র নেওয়া, জিএসটি সংক্রান্ত বিষয়, পণ্যের বুকিং ইত্যাদি কাজে সংশ্লিষ্ট দফতরগুলির সঙ্গে সমন্বয় রেখে ছোট শিল্প এবং হস্তশিল্পীদের সহায়তা করবে ওই ডাকঘর। কিছু ক্ষেত্রে অনলাইনে হবে সেই প্রক্রিয়া। ফলে আগ্রহী সংস্থা বা ব্যক্তির রফতানির বিষয়ে ধারণা না থাকলেও সমস্যা হবে না। ওই সব ডাকঘরে গিয়ে তারা যথাযথ সহায়তা পাবে। অনিল জানান, শিলিগুড়ির সংশ্লিষ্ট ডাকঘরের মাধ্যমে দৈনিক ১০০-১৫০টি পণ্য রফতানি করছে নানা সংস্থা। কলকাতাতেও গড়ে দৈনিক রফতানির সংখ্যা ১০০টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE