×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

ঋণের সুবিধা বাড়ছে বিদ্যুৎ বণ্টন সংস্থার 

সংবাদ সংস্থা 
নয়াদিল্লি ১৩ সেপ্টেম্বর ২০২০ ০২:৫০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

লকডাউনের জেরে আয় কমার পাশাপাশি, বিদ্যুৎ উৎপাদন সংস্থাগুলির কাছে বড় অঙ্কের বকেয়া জমেছে বিদ্যুৎ বণ্টন সংস্থাগুলির। এই জোড়া সমস্যা থেকে তাদের বার করে আনতে ৯০,০০০ কোটি টাকার ঋণ প্রকল্প ঘোষণা করেছিল কেন্দ্র। সম্প্রতি বিকল্প বিদ্যুৎ নিয়ে এক ওয়েবিনারে কেন্দ্রীয় বিদ্যুৎ সচিব এস এন সহায় জানান, ওই প্রকল্পের অঙ্ক বাড়িয়ে ১.২ লক্ষ কোটি টাকা করা হবে।

লকডাউনের ফলে ধাক্কা খাওয়া অর্থনীতিকে সুরাহা দিতে ২১ লক্ষ কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করেছিল কেন্দ্র। তারই অংশ হিসেবে বিদ্যুৎ বণ্টন সংস্থাগুলিকে নগদের জোগান দিতে ৯০,০০০ কোটি টাকার ওই প্যাকেজের কথা জানায় তারা। আর্থিক সঙ্কটে পড়া বণ্টন সংস্থাগুলি যাতে উৎপাদন সংস্থাগুলিকে মার্চ পর্যন্ত বকেয়া মিটিয়ে দিতে পারে, তার জন্য তৈরি করা হয়েছিল ওই প্যাকেজ।

এ বার জুন পর্যন্ত যাতে সংস্থাগুলি তাদের বকেয়া মেটাতে পারে তার জন্য শীঘ্রই ওই ঋণের তহবিল বাড়িয়ে ১.২ লক্ষ কোটি টাকা করা হবে। উল্লেখ্য, রাজ্যগুলির চাহিদা দেখে প্রকল্পের আয়তন বাড়ানোর ইঙ্গিত আগেই দিয়েছিলেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিংহ।

Advertisement

এক ঝলকে

• আয় কমেছে। উৎপাদন সংস্থার কাছে বকেয়া বাড়ছে বিদ্যুৎ বণ্টন সংস্থার।
• বকেয়া মেটানোর
জন্য ৯০,০০০ কোটি টাকার ঋণ প্রকল্প চালু করেছে কেন্দ্র।
• ইতিমধ্যে মঞ্জুর ৬৮,০০০ কোটি। বণ্টন হয়েছে ২৫,০০০ কোটি।
• চাহিদা দেখে প্রকল্পের আয়তন বাড়িয়ে ১.২ লক্ষ কোটি টাকা করার পরিকল্পনা কেন্দ্রের।

সূত্রের খবর, এ বিষয়ে বিদ্যুৎ মন্ত্রকের পক্ষ থেকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে পাওয়ার ফিনান্স কর্পোরেশন (পিএফসি) ও রুরাল ইলেকট্রিফিকেশন কর্পোরেশনকে (আরইসি)। পিএফসি এবং আরইসির মাধ্যমেই বণ্টন সংস্থাগুলিকে এই ঋণ মঞ্জুর করা হচ্ছে। এ মাসের শেষের দিকে দুই রাষ্ট্রায়ত্ত সংস্থার পরিচালন পর্ষদে এর অনুমোদনও হয়ে যাবে বলে ওই সূত্রের দাবি।

Advertisement