Advertisement
১১ মে ২০২৪
gold

Akshaya Tritiya 2022: সোনার দাম অনেকটা কমে গেল, অক্ষয় তৃতীয়ায় বড় সুযোগ, সস্তা হল রুপোও

গয়নার দোকানগুলি অক্ষয় তৃতীয়ায় নানা ছাড় ও উপহার ঘোষণা করেছে। সেই সঙ্গে সোনার দাম অনেকটা কমায় ক্রেতা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

সোনায় সুখবর।

সোনায় সুখবর।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২২ ১৫:০৪
Share: Save:

সোনার দাম ইদানীংকালে একদিনে এতটা কমেনি। ১ এপ্রিল গয়না সোনার প্রতি ১০ গ্রামের দাম ছিল ৪৮ হাজার ১০০ টাকা। সেটাই ১ মে হয় ৪৮ হাজার ৩৯০ টাকা। আর সোমবার হয়েছে ৪৭ হাজার ২০০ টাকা। একদিনে প্রতি ১০ গ্রামে দাম কমেছে এক হাজার ১৯০ টাকা। ২৪ ক্যারাট সোনার দামও রবিবারের তুলনায় প্রতি ১০ গ্রামে কমেছে এক হাজার ২৮০ টাকা। রবিবার দর ছিল ৫২ হাজার ৭৯০ টাকা। সেটাই সোমবার হয়েছে ৫১ হাজার ৫১০ টাকা।

সোনার পাশাপাশি কমেছে রুপোর দামও। ১ এপ্রিল রুপোর কেজি প্রতি দাম ছিল ৬৭ হাজার ৬০০ টাকা। এপ্রিলে সস্তা হলেও মাসের শেষ দিনে দর হয় কেজি প্রতি ৬৩ হাজার ৫০০ টাকা। সোমবার আরও ৮০০ টাকা কমে রুপোর কেজি হয়েছে ৬২ হাজার ৭০০ টাকা।

রাশিয়া ইউক্রেন আক্রমণের পর থেকেই সোনার দর বাড়তে থাকে। তবে এপ্রিল মাসে মাঝে মাঝে উল্লেখযোগ্য হারে কমেছে দাম। ২৩ এপ্রিল গয়না সোনার দাম প্রতি ১০ গ্রামে কমেছিল ৩০০ টাকা। এর পরে ২৬ এপ্রিল ৫৪০ টাকা এবং ২৮ এপ্রিল ৪৫০ টাকা কমে। তবে এরই মধ্যে গত ২৯ এপ্রিল কলকাতায় সোনার দাম প্রতি ১০ গ্রামে ৫৫০ টাকা কমে। এর পরে আবার কমতে শুরু করে গত কয়েকটা দিনে। তিন দিনে গয়না সোনা এক হাজার ২৭০ টাকা সস্তা হয়েছে।

সোনার দাম বেশি থাকায় গত পয়লা বৈশাখ সে ভাবে গয়নার বিক্রি হয়নি। শুধুমাত্র বিয়ের গয়না বিক্রি হওয়ায় ব্যবসায়ীরা আশানুরূপ লাভের মুখ দেখতে পাননি। এর পরে ইদ এবং অক্ষয় তৃতীয়ার দিকে তাকিয়ে ছিলেন ব্যবসায়ীরা। কারণ, এই সময়ে অনেকেই গয়না কিনে থাকেন। অক্ষয় তৃতীয়ায় সোনা কেনা শুভ বলেও মনে করেন অনেকে। গয়নার দোকানগুলি সোনা ও রুপোর অলঙ্কারে নানা ছাড় ও উপহার ঘোষণা করেছে বাজার ধরার জন্য। তাতেও ক্রেতা বাড়বে কি না তা নিয়ে চিন্তা ছিল। এখন সোনার দাম অনেকটা কমে যাওয়ায় ক্রেতা বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gold Silver Akshaya Tritiya 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE