Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Retail Gold Price

এক ধাক্কায় দাম বাড়ল ১০০০ টাকা! খুচরো পাকা সোনা ছাড়াল ৬৪ হাজারের গণ্ডি

ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তথ্য বলছে, শনিবার এক ধাক্কায় ১০০০ টাকা বেড়েছে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট খুচরো পাকা সোনার দাম। পৌঁছেছে ৬৪,২৫০ টাকায়।

An image of Gold

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ০৪:৩৮
Share: Save:

চলতি বিয়ের মরসুমের শেষে এসে ফের মাথা তুলল সোনার দাম। যা শুধু ব্যবসায়ীদেরই নয়। চিন্তায় ফেলল সেই সমস্ত ক্রেতাদেরও, যাঁদের পরবর্তী বিয়ের মরসুমের জন্য গয়না না কিনলেই নয়।

ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তথ্য বলছে, শনিবার এক ধাক্কায় ১০০০ টাকা বেড়েছে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট খুচরো পাকা সোনার দাম। পৌঁছেছে ৬৪,২৫০ টাকায়। পাকা সোনার বাটও দাঁড়িয়েছে ৬৪ হাজারের কাছে (৬৩,৯৫০ টাকা)। পিছিয়ে রইল না গয়নার সোনাও। তথ্য বলছে, হলমার্ক সোনার গয়না হয়েছে ৬১,১০০ টাকায়। সব দরই ৩% জিএসটি যোগ করলে আরও অনেকটা বেশি। পাশাপাশি, রুপোর বাটের দরও এ দিন ১০০০ টাকা বেড়ে কেজিতে দাঁড়িয়েছে ৭১,১৫০ টাকা। খুচরোর ক্ষেত্রে তা একই হারে বৃদ্ধি পেয়ে হয়েছে ৭১,২৫০ টাকা।

ক্রেতা-বিক্রেতা মহলের চিন্তা বাড়িয়ে এর আগে ২৮ ডিসেম্বর খুচরো পাকা সোনার দাম ৬৪,৩৫০ টাকায় পৌঁছে গড়েছিল নতুন নজির। পাকা সোনার বাটও ছাড়ায় ৬৪ হাজারের সীমা (৬৪,০৫০ টাকা)। আর হলমার্ক সোনার গয়না প্রথমবার পৌঁছয় ৬১,২০০ টাকায়। তার পরে বছরের শুরু থেকে দাম বেশ কিছুটা নেমেছিল। স্বস্তি ফিরেছিল ক্রেতাদের মনে।

স্বর্ণ শিল্প মহলের মতে, এ বার বিশ্ব বাজারে হলুদ ধাতুটির দাম বৃদ্ধি দেশেও তার দরকে ঠেলে তুলেছে। জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের ডিরেক্টর সমর দে-র বক্তব্য, শুক্রবারের চেয়ে ২৮ ডলার বেড়ে আউন্স পিছু সোনার দাম দাঁড়িয়েছে ২০৮৩ ডলার। পাশাপাশি, আন্তর্জাতিক বাজারে ডলারের দাম নেমে আসার কারণে সেই অর্থ সরিয়ে সোনায় পুঁজি ঢালতে শুরু করেছেন লগ্নিকারীরা। অস্থির বিশ্ব অর্থনীতিতে সাম্প্রতিককালে বিভিন্ন দেশও নিজেদের সোনার ভান্ডার বাড়ানোর উপরে জোর দিচ্ছে। এ সবেরও প্রভাব পড়েছে ভারতে সোনার দরের উপরে। উঠছে তার দাম।

গয়না ব্যবসায়ীদেরও চিন্তা বাড়াচ্ছে ধাতুটির দামের ঊর্ধ্বগতি। বনগাঁর সোনার দোকানের মালিক বিনয় সিংহের মতে, চলতি বিয়ের মরসুম আর কিছু দিনের মধ্যে শেষ হবে। চৈত্রে আর বিয়ে নেই। ফের মরসুম শুরু হবে বৈশাখে। ফলে এমনিতেই বছরের এই সময় চাহিদা কম থাকে। এ বার দাম বৃদ্ধিতে তা আরও মাথা নামিয়েছে। দাম বাড়তে থাকলে বিক্রি তলানিতে ঠেকার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না।

তার উপরে আগামী কয়েক দিনের মধ্যে লোকসভা নির্বাচনের দিন ঘোষণার সম্ভাবনা। বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতির সাধারণ সম্পাদক টগর পোদ্দারের মতে, এই সময়ে এমনিতেই ভোটের ফলের দিকে তাকিয়ে বাজার অস্থির থাকে। আগামী কয়েক দিনে সোনা কোন দিকে হাঁটে সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE