Advertisement
২৫ জুন ২০২৪
Sahara Group

সহারায় টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু

এ দিন সেই লক্ষ্য পূরণেই ‘সিআরসিএস-সহারা রিফান্ড’ নামের পোর্টালটি চালু করেন সমবায়মন্ত্রী অমিত শাহ। এটি তৈরি করেছে আইএফসিআইয়ের একটি শাখা সংস্থা।

An image of Sahara

সহারা গোষ্ঠী। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ০৮:৩০
Share: Save:

সহারা গোষ্ঠীর সমবায় সমিতিগুলিতে যাঁরা লগ্নি করেছিলেন, তাঁদের টাকা ফেরত দিতে চালু হল বিশেষ পোর্টাল। এই টাকা ফিরে পাওয়ার জন্য দীর্ঘ দিন ধরে হা-পিত্যেশ করে বসে আছেন বহু মানুষ, বিশেষত স্বল্প আয়ের অনেকে। একাংশ সেই আশা ছেড়েও দিয়েছেন। এর মধ্যেই সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, প্রথমে বাজার নিয়ন্ত্রক সেবির আওতায় থাকা সহারা-সেবি রিফান্ড অ্যাকাউন্টে জমা টাকা সেন্ট্রাল রেজিস্ট্রার অব কোঅপারেটিভ সোসাইটিজ়ের (সিআরসিএস) কাছে হস্তান্তরিত করতে হবে। তার পরে তা ফেরানোর ব্যবস্থা করতে হবে। এ দিন সেই লক্ষ্য পূরণেই ‘সিআরসিএস-সহারা রিফান্ড’ নামের পোর্টালটি চালু করেন সমবায়মন্ত্রী অমিত শাহ। এটি তৈরি করেছে আইএফসিআইয়ের একটি শাখা সংস্থা। মন্ত্রীর দাবি, তাতে আবেদন করা বা নথিবদ্ধ হওয়ার পরে ৪৫ দিনের মধ্যেই টাকা ফেরত পাবেন লগ্নিকারীরা। এই সংক্রান্ত নিয়মও বিশদে জানিয়েছেন তিনি।

সহারা গোষ্ঠীর যে চারটি সমবায় সমিতির লগ্নিকারীদের টাকা ফেরত দেওয়া হবে সেগুলি হল— সহারা ক্রেডিট কোঅপারেটিভ সোসাইটি, সহারায়ন ইউনিভার্সাল মাল্টিপার্পাস সোসাইটি, হামারা ইন্ডিয়া ক্রেডিট কোঅপারেটিভ সোসাইটি এবং স্টারস মাল্টিপার্পাস কোঅপারেটিভ সোসাইটি। এগুলিতে টাকা ঢেলে তা ফেরত পাননি প্রায় ১০ কোটি লগ্নিকারী। সহারা-সেবি রিফান্ড অ্যাকাউন্টে জমা থাকা ৫০০০ কোটি টাকা তাঁদের ফেরত দেওয়া হবে। তবে প্রথম পর্যায়ে তাঁরা ১০,০০০ টাকা করে পাবেন। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, রিফান্ড অ্যাকাউন্ট থেকে সিআরসিএস অ্যাকাউন্টে ওই টাকা স্থানান্তরিত করা হয়। যা মূলত সহারার বিভিন্ন সম্পত্তি বাজেয়াপ্ত করে ও বেচে আদায় করেছিল সেবি। শাহ জানান, “প্রাথমিক পর্যায়ে ওই ৫০০০ কোটি টাকায় ১.৭ কোটি লগ্নিকারী উপকৃত হবেন। এই উদ্যোগ সফল হলে বাকি লগ্নিকারীদের টাকা ফেরতের জন্য ফের সুপ্রিম কোর্টে আবেদন জানাব।’’

টাকা ফেরত পেতে সিআরসিএস পোর্টালের মাধ্যমে অনলাইনে নির্দিষ্ট আবেদনপত্র পূরণ করতে হবে সংশ্লিষ্ট লগ্নিকারীকে। পোর্টালে (https://cooperation.gov.in) সরাসরি ঢুকতে পারবেন তাঁরা। সংশ্লিষ্ট নথি আবেদনপত্রের সঙ্গে আপলোড করতে হবে। আবেদনের বিষয়ে লগ্নিকারী বিভিন্ন গ্রাহক পরিষেবা কেন্দ্রে গিয়ে সহায়তা পেতে পারেন।

আবেদনের শর্ত হল— এক, লগ্নিকারীর মোবাইলের সঙ্গে তাঁর আধার নম্বর সংযুক্ত থাকতে হবে। দুই, আধার কার্ডের সঙ্গে লগ্নিকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট জুড়ে থাকা চাই।

উল্লেখ্য, সহারার সমবায় সমিতিগুলির লগ্নিকারীদের টাকা মেটানোর ব্যবস্থা করার জন্য সুপ্রিম কোর্টে মামলা করেছিল কেন্দ্র। শীর্ষ আদালতের থেকে নির্দেশ পাওয়ার পরেই গত ২৯ মার্চ তারা ঘোষণা করে, ওই ১০ কোটি লগ্নিকারীকে ৯ মাসের মধ্যে টাকা ফেরত দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sahara Group investors
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE