Advertisement
১৪ জুলাই ২০২৪
Employee Provident Fund

সমস্যা মেটাতে কর্মীদের কাছে পিএফ দফতর

জেলার বিভিন্ন কল-কারখানার কর্মীরা তুলে ধরেছেন পিএফ বা পেনশনের সমস্যার কথা। কারও অভিযোগ, আধার কার্ডের সঙ্গে কর্মস্থলে নথির নাম বা বয়সের ফারাকে ঝামেলা হচ্ছে।

পিএফ কর্তৃপক্ষ বিভিন্ন জায়গায় শিবির করবে কর্মী এবং তাঁদের সংগঠনের প্রতিনিধিদের নিয়ে।

পিএফ কর্তৃপক্ষ বিভিন্ন জায়গায় শিবির করবে কর্মী এবং তাঁদের সংগঠনের প্রতিনিধিদের নিয়ে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শ্রীরামপুর শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ০৭:৪৪
Share: Save:

কর্মীদের সুরক্ষায় আইন আছে। কিন্তু তার থেকে অনেকেই বঞ্চিত বলে অভিযোগ বহু দিনের। ন্যায্য পাওনার দাবিতে কর্মস্থল থেকে সরকারি দফতরে ছুটে নাজেহাল হওয়ার নালিশও নতুন নয়। এ বার তাঁদের কাছে গিয়ে সমস্যার দ্রুত সমাধানে উদ্যোগী হল কেন্দ্র। পিএফ কর্তৃপক্ষ বিভিন্ন জায়গায় শিবির করবে কর্মী এবং তাঁদের সংগঠনের প্রতিনিধিদের নিয়ে। থাকবেন কল-কারখানার মালিক পক্ষও। শুক্রবার থেকে দেশের ৭৬৮টি জেলায় ‘নিধি আপকে নিকট’ নামের এই কর্মসূচি চালু হয়েছে। এ রাজ্যে মূল অনুষ্ঠান হয়েছে হুগলির শ্রীরামপুরে।

সেখানে জেলার বিভিন্ন কল-কারখানার কর্মীরা তুলে ধরেছেন পিএফ বা পেনশনের সমস্যার কথা। কারও অভিযোগ, আধার কার্ডের সঙ্গে কর্মস্থলে নথির নাম বা বয়সের ফারাকে ঝামেলা হচ্ছে। কেউ জানান, যন্ত্রে আঙুলের ছাপ নথির সঙ্গে না-মেলায় পেনশন আটকেছে। স্বামীর মৃত্যুর পরে স্ত্রীর পেনশন পাওয়ার সমস্যার কথাও উঠেছে। সমাধানের আশ্বাস দিয়েছেন পিএফ আধিকারিকেরা। রাজ্যের অতিরিক্ত কেন্দ্রীয় পিএফ কমিশনার রাজীব ভট্টাচার্যের বক্তব্য, সমস্যা মেটাতে আগে লোক-আদালত বসত দফতরে। এখন দফতরই কর্মীদের কাছে যাবে। শ্রীরামপুর জেলার সহকারি পিএফ কমিশনার সঞ্জয় কুমার শ্রীবাস্তব জানান, প্রতি মাসের ২৭ তারিখে এই শিবির হবে। আগামী মাসে বসবে ডানকুনি শিল্পাঞ্চলে।

পিএফের কেন্দ্রীয় অছি পরিষদের সদস্য দিলীপ ভট্টাচার্য বলেন, ‘‘অনেক বিষয় কর্মীদের অজানা। পিএফের কাগজপত্র ঠিকঠাক জমা দেন না কারখানা কর্তৃপক্ষও। আধারের তথ্য কর্মস্থলের নথির সঙ্গে না মেলায় সমস্যা হয়। কর্মীরা পিএফ, ইএসআইয়ের সুবিধা থেকে বঞ্চিত হন। তাঁদের অধিকার সুনিশ্চিত করা দরকার। আশা করব, এই কর্মসূচিতে সুরাহা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Employee Provident Fund Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE