Advertisement
০৩ মার্চ ২০২৪
UPI

UPI: শেয়ার কেনার টাকাও ইউপিআইয়ে

এখন থেকে শেয়ার অথবা শেয়ারে রূপান্তরযোগ্য ঋণপত্রের পাবলিক ইসুতে বিনিয়োগ করলেও লগ্নিকারী ইউপিআই মাধ্যমে টাকা মেটাতে পারবেন।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২২ ০৬:১৯
Share: Save:

এখন থেকে শেয়ার অথবা শেয়ারে রূপান্তরযোগ্য ঋণপত্রের পাবলিক ইসুতে বিনিয়োগ করলেও লগ্নিকারী ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেসের (ইউপিআই) মাধ্যমে টাকা মেটাতে পারবেন। মঙ্গলবার শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি জানিয়েছে, মূলধনী বাজারের লগ্নিতে ৫ লক্ষ টাকা পর্যন্ত মেটানো যাবে এই ডিজিটাল ব্যবস্থায়। তা কার্যকর হবে আগামী ১ মে থেকে।

সেবি বিজ্ঞপ্তি জারি করে বলেছে, ইউপিআইয়ের মাধ্যমে টাকা মেটাতে চাইলে শেয়ার বা শেয়ারে রূপান্তরযোগ্য ঋণপত্র কেনার জন্য আবেদনপত্রে ইউপিআই আইডি উল্লেখ করতে হবে লগ্নিকারীকে। ওই আবেদনপত্র যে সব সংস্থার মাধ্যমে জমা দিতে হয় তারা হল, শেয়ার ব্রোকার, ডিপজ়িটরি পার্টিসিপ্যান্ট, সিন্ডিকেট মেম্বার, শেয়ার ট্রান্সফার এজেন্ট এবং সংশ্লিষ্ট ইসুর রেজিস্ট্রার।

মূলধনী বাজারে বিনিয়োগের ক্ষেত্রে ইউপিআই ব্যবস্থায় টাকা মেটানোর ঊর্ধ্বসীমা সম্প্রতি ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করেছে ডিজিটাল লেনদেন ব্যবস্থার পরিচালন কর্তৃপক্ষ এনপিসিআই। স্পনসর ব্যাঙ্ক, সেলফ সার্টিফায়েড সিন্ডিকেট ব্যাঙ্ক, ইউপিআই অ্যাপের মতো ইসু প্রক্রিয়াকরণের সঙ্গে যুক্ত মধ্যস্থতাকারীরা টাকা মোটানোর বর্ধিত সীমা কার্যকর করার ব্যাপারে কতটা প্রস্তুত, তা এনপিসিআই খতিয়ে দেখার পরেই এ দিন সেবি ওই বিজ্ঞপ্তি জারি করল। গত ৩০ মার্চ পর্যন্ত সংগৃহীত তথ্য অনুযায়ী ওই সব মধ্যস্থতাকারীদের ৮০ শতাংশই নতুন ব্যবস্থা কার্যকর করার ব্যাপারে নিজেদের প্রস্তুত করে ফেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE