Advertisement
০৪ মে ২০২৪
Gold Price

Pure Gold: সোনার দামে গতি বহাল, বাড়ছে উদ্বেগ

শুধু পাকা সোনাই নয়, এ দিন গয়নার সোনাও ছুঁয়েছে ৪৭,৫০০ টাকা (জিএসটি ধরলে ৪৮,৯২৫ টাকা)।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২১ ০৫:১৬
Share: Save:

ক্রেতা এবং গয়না শিল্পের আশঙ্কা সত্যি করে শনিবার আরও চড়ল সোনার দাম। জিএসটি ছাড়াই কলকাতায় ৫০,০০০ টাকা পেরিয়ে গেল ১০ গ্রাম পাকা সোনা (২৪ ক্যারাট)। শুক্রবারের থেকে ২০০ টাকা বেশি। আর কর যোগ করলে সেই অঙ্ক ৫১,৫৫১.৫০ টাকা। আর তার পরেই তাড়া করছে গত বছরের স্মৃতি। যখন রেকর্ড গড়ে দেশে পাকা সোনার দাম ছাড়িয়েছিল ৫৬,০০০ টাকা। চাহিদায় ধাক্কায় মাথায় হাত পড়েছিল ব্যবসায়ীদের। সংশ্লিষ্ট মহল বলছে, টানা দু’বছরের ব্যবসার খরা কাটিয়ে যখন ছন্দে ফেরার চেষ্টা করছে গয়না শিল্প, তখন সোনার দাম এ ভাবে বাড়তে থাকলে তাদের শিরদাঁড়া ভেঙে যেতে পারে।

শুধু পাকা সোনাই নয়, এ দিন গয়নার সোনাও ছুঁয়েছে ৪৭,৫০০ টাকা (জিএসটি ধরলে ৪৮,৯২৫ টাকা)। দামের এই ঊর্ধ্বগতি দেখে মাথায় হাত ক্রেতাদের। বিশেষত যাঁরা বিয়ের মরসুমের আগেই সে জন্য কেনাকাটা করে রাখা কথা ভাবছিলেন। এখন আবার গত বছর করোনাকালের মতো পুরনো গয়না ভাঙানো বা কম ওজনের হালকা গয়না তৈরির দিকেই তাঁরা ঝুঁকতে পারেন বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। ব্যবসায়ীরাও বলছেন, এ বারের ধনতেরস স্বর্ণ শিল্পের মুখে হাসি ফুটিয়েছিল। কিন্তু এ ভাবে যদি দাম চড়তে থাকে, তা হলে ভবিষ্যতে কী হবে, তা নিয়ে ভয়ে কাঁটা তারা।

অবশ্য সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের কর্তা শুভঙ্কর সেনের বক্তব্য, ‘‘দাম বেড়েছে ঠিকই। কিন্তু সামনেই বিয়ের মরসুম। ফলে তার আগে ক্রেতার চাহিদায় ভর করে ভাল বিক্রির মুখই দেখবে গয়না শিল্প।’’

যে কারণে ব্যবসা ততটা মার খাবে না বলেই আশা।’’

বিশেষত, সংশ্লিষ্ট সব পক্ষের আতঙ্ক বাড়াচ্ছে আমেরিকা-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে মাথা তোলা মূল্যবৃদ্ধি। বিশেষজ্ঞেরা বলছেন, মূল্যবৃদ্ধি চড়লে পাল্লা দিয়ে বাড়ে সোনার দামও। ঠিক যে জিনিসটা এখন দেখা যাচ্ছে। বিশ্ব বাজারে পাকা সোনা আউন্সে ছাড়িয়েছে ১৮৫০ ডলার। আগামী দিনে তা আরও বাড়তে পারে। ফলে ভারত-সহ সারা বিশ্বে সোনার দামের গতি বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তাঁরা। এই অবস্থায় আপাতত পরিস্থিতির দিকে নজর রেখে চলা ছাড়া কোনও উপায় দেখছেন না স্বর্ণ শিল্প মহলের একাংশ।

তবে অন্য অংশের ধারণা, যতটা মনে করা হচ্ছে, ততটা ধাক্কা হয়তো লাগবে না। সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের কর্তা শুভঙ্কর সেনের বক্তব্য, ‘‘দাম বেড়েছে ঠিকই। কিন্তু, সামনেই বিয়ের মরসুম। ফলে তার আগে ক্রেতা চাহিদায় ভর করে ভাল বিক্রির মুখই দেখবে গয়না শিল্প। যে কারণে ব্যবসা ততটা মার খাবে না বলেই আশা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Price Pure gold
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE