Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Aadhaar Link

এনপিএসে আধার ভিত্তিক লেনদেনের নির্দেশে প্রশ্ন

সংশ্লিষ্ট মহলের দাবি, আধার ভারতীয় নাগরিকদের বাধ্যতামূলক পরিচয়পত্র না হওয়া সত্ত্বেও এ দেশে চুপিসারে সমস্ত জরুরি পরিষেবার সঙ্গে তাকে জড়িয়ে দেওয়া হচ্ছে। এ বার এনপিএস গ্রাহকদের একাংশের ক্ষেত্রে তা হল।

An image of Aadhaar Card

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:১২
Share: Save:

সম্প্রতি পেনশন ফান্ড নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ পিএফআরডিএ এক নির্দেশে বলেছে, সমস্ত কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি দফতরের পাশাপাশি স্বশাসিত সংস্থাগুলিকে কর্মীদের পেনশন প্রকল্প এনপিএসে লেনদেন চালানোর ব্যবস্থা করতে হবে আধারের ভিত্তিতে। আগের মতো শুধু পাসওয়ার্ড দিয়ে নয়। ফলে তাঁদের এনপিএস অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত হতে হবে আধার। শুক্রবার এই নির্দেশের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে দেশের নাগরিক সংগঠনগুলির যৌথ মঞ্চ ‘ব্যাঙ্ক বাঁচাও দেশ বাঁচাও’। তাদের বক্তব্য, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার যুক্ত থাকাতেই প্রতারণা বেড়েছে। সম্প্রতি বহু মানুষের আধারে ব্যবহৃত (বায়োমেট্রিক তথ্য) হাতের আঙুলের ছাপ চুরি করে জালিয়াতরা অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়েছে বলে অভিযোগ উঠেছে। তার পরেও এনপিএসের ক্ষেত্রে কেন আধার যোগ করতে বলা হচ্ছে?

সংশ্লিষ্ট মহলের দাবি, আধার ভারতীয় নাগরিকদের বাধ্যতামূলক পরিচয়পত্র না হওয়া সত্ত্বেও এ দেশে চুপিসারে সমস্ত জরুরি পরিষেবার সঙ্গে তাকে জড়িয়ে দেওয়া হচ্ছে। এ বার এনপিএস গ্রাহকদের একাংশের ক্ষেত্রে তা হল। ফলে পরে সকলের ক্ষেত্রেই তা বাধ্যতামূলক হওয়ার আশঙ্কা থাকল। এতে ব্যাঙ্কের মতো এনপিএস অ্যাকউন্টেরও ঝুঁকি বাড়ল, মনে করছে কর্মী সংগঠনগুলি।

পিএফআরডিএ বিজ্ঞপ্তিতে বলেছে, এনপিএসে লেনদেনের জন্য আধার ভিত্তিক ব্যবস্থার মাধ্যমে কেন্দ্রীয় রেকর্ডকিপিং এজেন্সিতে (সিআরএ) লগ-ইন করতে হবে। এত দিন ওই সব দফতর এ জন্য পাসওয়ার্ড ব্যবহার করত। প্রকল্পটি চালাতে সংগৃহীত সমস্ত তথ্য সামলায় এবং রক্ষণাবেক্ষণ করে সিআরএ। এনপিএস গ্রাহকদের লগ-ইন সমেত প্রকল্পের কাজ করতে প্রয়োজনীয় ‘ইন্টারফেস’ দেয় তারা। নতুন ব্যবস্থা ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

পেনশন কর্তৃপক্ষের দাবি, আধার সংযুক্ত হলে এনপিএসের লেনদেনে তথ্যের নিরাপত্তা বাড়বে। কারণ, আধারকে বর্তমান ইউজ়ার আইডি এবং পাসওয়ার্ড ভিত্তিক লগ-ইন প্রক্রিয়ার সঙ্গে সমন্বিত (ইনটিগ্রেটেড) করা হবে। ফলে দু’টি পর্যায়ে সংশ্লিষ্ট ব্যক্তির পরিচয় যাচাইয়ের পরেই সিআরএতে ঢোকা বা লগ-ইন করা যাবে। এনপিএস ট্রাস্টের প্রাক্তন চেয়ারম্যান অতনু সেন বলেন, ‘‘এনপিএসে লেনদেনের নিরাপত্তা আরও এক ধাপ বাড়ল।’’

তবে ব্যাঙ্ক বাঁচাও দেশ বাঁচাও মঞ্চের যুগ্ম আহ্বায়ক সৌম্য দত্তের দাবি, “আধার ভিত্তিক টাকা তোলার ব্যবস্থায় ব্যাঙ্কের বহু গ্রাহক প্রতারিত হয়েছেন। অনেক ব্যাঙ্ক ওই ব্যবস্থা বন্ধ রাখছে। তাই এনপিএসেও ঝুঁকি বাড়ল।’’ তাঁর মতে, আধার সংযুক্তির নির্দেশ কোন ক্ষেত্রগুলিতে প্রযোজ্য হবে তা নিয়েও ধোঁয়াশা রয়েছে। পিএফআরডিএ-র বিজ্ঞপ্তি অনুযায়ী, আধার সংযুক্তি করবে শুধু সরকারি দফতর। কিন্তু তার বাইরেও অনেকের এনপিএস অ্যাকাউন্ট রয়েছে। তাঁদের ক্ষেত্রে ওই ব্যবস্থা চালু হলে দুশ্চিন্তা বাড়বে। তাই বিষয়টির প্রতিবাদ জানিয়ে পিএফআরডিএ-কে চিঠি দেবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE