×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

মার্চ পর্যন্ত পুরনো ব্যবস্থা সংযুক্ত ব্যাঙ্কে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৪২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ইউনিয়ন ব্যাঙ্কের সঙ্গে অন্ধ্র ব্যাঙ্কের তথ্যপ্রযুক্তি ব্যবস্থা সংযুক্ত করার কাজ শেষ হয়েছে সবে। দুই ব্যাঙ্কের তরফে সেই ঘোষণার পরেই গ্রাহকেরা প্রশ্ন তুলেছেন, সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম জমার পরিমাণ, আইএফএসসি কোড, চেক বই ইত্যাদিতে কোন পরিবর্তন আসছে কি না। বিশেষত এর আগে গত নভেম্বর মাসেই যেহেতু ইউনিয়ন ব্যাঙ্কের সঙ্গে কর্পোরেশন ব্যাঙ্কের তথ্যপ্রযুক্তিকে মিশিয়ে দেওয়ার প্রক্রিয়াও সম্পন্ন হয়ে গিয়েছে। তিন ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্কের গ্রাহকেরা পুরনো পদ্ধতিতেই ব্যাঙ্কের পরিষেবা পাবেন। তাঁরা যে যার নিজের ব্যাঙ্কের আইএফএসসি কোড, পুরনো চেক বই ব্যবহার করতে পারবেন। ইএমআই মেটানোর ক্ষেত্রেও পুরনো ব্যবস্থাই চলবে।
এর আগে কিছু ব্যাঙ্কের ক্ষেত্রে সংযুক্তির পরে বিভিন্ন ক্ষেত্রে হওয়া বদলগুলি গ্রাহকদের ঠিক সময়ে জানানো হয়নি বলে অভিযোগ উঠেছিল। কয়েকটি ক্ষেত্রে সংযুক্তির পরে সেভিংস অ্যাকাউন্ট ন্যূনতম জমা টাকা না-থাকায় (যার সঙ্গে বাকিরা মিশছে সেই প্রধান ব্যাঙ্কের নিয়ম অনুসারে) জরিমানা কাটার অভিযোগও তুলেছেন গ্রাহক।
অন্ধ্র ব্যাঙ্কের অম্বুডসম্যান বিভাগের আধিকারিক অর্ঘ্য চট্টোপাধ্যায় জানান, অন্ধ্র এবং কর্পোরেশন ব্যাঙ্কের আইএফএসসি কোড-সহ যে কোনও তথ্যের পরিবর্তন করা হলে তা এসএমএসের মাধ্যমে গ্রাহককে আগাম জানিয়ে দেওয়া হবে। ৩১ মার্চের পরেও কিছু দিন গ্রাহক পুরনো তথ্য ব্যবহার করলে পরিষেবা পেতে কোনও অসুবিধা হবে না।

Advertisement


Tags:

Advertisement