Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Raghuram Rajan

এই বৃদ্ধির হারে যথেষ্ট কাজ হবে না, মত রাজনের

রাজনের মতে, করোনা কাটিয়ে ছন্দে ফিরছে ভারত। সরকারি খরচ বৃদ্ধি এবং উচ্চমধ্যবিত্তের চাহিদায় ভর করে এগোচ্ছে আর্থিক কর্মকাণ্ড। অন্যান্য দেশের সাপেক্ষে দেখলে ৬%-৬.৫% বৃদ্ধির হারও যথেষ্ট ভাল।

An image of Raghuram Rajan

রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ০৬:০৩
Share: Save:

দেশের ৭% আর্থিক বৃদ্ধির হার নিয়ে ঢাকঢোল পেটাচ্ছে মোদী সরকার। দ্রুততম বৃদ্ধির তকমা দেখিয়ে বড়াই করছেন কেন্দ্রের নেতা-মন্ত্রীরা। যদিও কাজহীন বৃদ্ধি এবং বেড়ে চলা বৈষম্য নিয়ে সতর্কবার্তা আসছে রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন, প্রাক্তন আর্থিক উপদেষ্টা কৌশিক বসু-সহ বিভিন্ন অর্থনীতিবিদের তরফ থেকে। পরের বছর লোকসভা ভোটে যে কাজ বড় মাথাব্যথা হতে চলেছে, তা-ও বুঝছে বিজেপি। সংবাদমাধ্যমের খবর বলছে, এই পরিস্থিতিতে শুক্রবার চিনের এক অনুষ্ঠানে রাজন ফের জানালেন, ভারতের বর্তমান বৃদ্ধির হার চাহিদা অনুসারে চাকরি তৈরির জন্য যথেষ্ট নয়। এ জন্য দেশকে অন্তত ৮% হারে বাড়তে হবে।

রাজনের মতে, করোনা কাটিয়ে ছন্দে ফিরছে ভারত। সরকারি খরচ বৃদ্ধি এবং উচ্চমধ্যবিত্তের চাহিদায় ভর করে এগোচ্ছে আর্থিক কর্মকাণ্ড। অন্যান্য দেশের সাপেক্ষে দেখলে ৬%-৬.৫% বৃদ্ধির হারও যথেষ্ট ভাল। কিন্তু তরুণ প্রজন্মের বিপুল সংখ্যক কর্মক্ষম মানুষের জন্য যে পরিমাণ কাজের সুযোগ দেশে তৈরি হওয়া দরকার, সে দিক থেকে দেখতে গেলে তা এখনও কম। ভারত বিশ্বের জোগান-শৃঙ্খলে আরও বেশি জুড়তে চাইছে ঠিকই। তবে তার জন্য কর্মীদের উপযুক্ত প্রশিক্ষণ দেওয়া দরকার। সেই পথে হাঁটতে এখনও দেরি।

সম্প্রতি উপদেষ্টা সংস্থা সিএমআইই রিপোর্টে জানিয়েছে, অক্টোবরে দেশে বেকারত্বের হার দাঁড়িয়েছে ১০.০৫%। যা দু’বছরে সর্বোচ্চ। এইচএসবিসি বলছে, এক দশকে ভারতকে ৭ কোটি কাজ তৈরি করতে হবে। অথচ ৭.৫% বৃদ্ধি হলে, মাত্র এক-তৃতীয়াংশ কাজ পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE