Advertisement
১১ মে ২০২৪
Industrialization

Industrialization: শিল্পবৃদ্ধি ৩.১%

পরিসংখ্যান দফতর বলছে, শিল্পোৎপুাদন তলানিতে নামলেও সেপ্টেম্বরে কল-কারখানায় উৎপাদন বেড়েছে ২.৭%।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ০৮:৩৮
Share: Save:

যত দিন আগের বছরের সঙ্কুচিত উৎপাদনের সঙ্গে তুলনা চলছিল, তত দিন দেশে শিল্পবৃদ্ধির হার বেশ ফুলেফেঁপেই ছিল। যেই সেই নিচু ভিতের সুবিধা সরে গেল, সঙ্গে সঙ্গে তা পিছলে অনেকটা নেমে গেল। শুক্রবার কেন্দ্রের পরিসংখ্যান বলছে, সেপ্টেম্বরে শিল্প-বৃদ্ধির হার দাঁড়িয়েছে মাত্র ৩.১%।

এ বছর মার্চ থেকে অগস্ট পর্যন্ত ১০ শতাংশের নীচে নামেনি শিল্পবৃদ্ধির হার। কিন্তু গত বছর ওই ছ’মাস দুঃস্বপ্নের মতো কাটিয়েছে গোটা দেশের শিল্প-বাণিজ্য। সংক্রমণ, লকডাউনের বিভীষিকা কাটিয়ে সে বার সেপ্টেম্বরে করোনাকালে প্রথম বার উৎপাদন বাড়তে দেখে শিল্প। ১ শতাংশের শিল্প বৃদ্ধিতেই তাই স্বস্তির শ্বাস ফেলেছিল সব মহল। এ বছরের সেপ্টেম্বরে তার নিরিখে মাত্র ৩.১ শতাংশের বৃদ্ধি অস্বস্তি বাড়াল।

পরিসংখ্যান দফতর বলছে, শিল্পোৎপুাদন তলানিতে নামলেও সেপ্টেম্বরে কল-কারখানায় উৎপাদন বেড়েছে ২.৭%। খনন ক্ষেত্রে বৃদ্ধি ৮.৬%, বিদ্যুতে ০.৯%। তবে সংশ্লিষ্ট মহল বলছে, এত দিন শিল্পবৃদ্ধির হার যে অর্থনীতির বাস্তব ছবি তুলে ধরছিল না, তার আরও স্পষ্ট প্রমাণ কারখানার উৎপাদন বৃদ্ধির হিসাব। সেপ্টেম্বরের আগের চার মাসে সেই হার ১০-এর উপরে ছিল। আর তা হয়েছিল গত বছরের নিচু ভিতের উপরে দাঁড়িয়েই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Industrialization
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE