Advertisement
১৭ জুলাই ২০২৪
Gold

ব্রিটেনে বন্ধক রাখা ১০০ টন সোনা ফিরল দেশে

গত অর্থবর্ষে (২০২৩-২৪) কেন্দ্রের সোনার মজুত বেড়েছে ২৭.৪৬ টন। ওই ১০০ টন সোনা দেশে ফিরিয়ে আনার পরে ওই ভান্ডার হল ৮২২ টন।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ০৫:১১
Share: Save:

ব্রিটেনের ব্যাঙ্ক অব ইংল্যান্ডে বন্ধক হিসাবে জমা রাখা ১০০ টন সোনা নিজেদের ভল্টে ফিরিয়ে আনল কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, ১৯৯১ সাল থেকে ধাপে ধাপে বিদেশে জমা রাখা যে সোনা ভারত ফিরিয়ে এনেছে, তার মধ্যে একলপ্তে এতটা বেশি তেমন দেখা যায়নি। বিদেশি মুদ্রার সমস্যা থেকে রক্ষা পেতে বন্ধক হিসাবে বিদেশের ব্যাঙ্কে তা জমা রেখেছিল দেশ। বিদেশে জমা রাখা সোনা ঘরে ফিরিয়ে আনার উদ্যোগের অঙ্গ হিসাবেই এই পদক্ষেপ।

গত অর্থবর্ষে (২০২৩-২৪) কেন্দ্রের সোনার মজুত বেড়েছে ২৭.৪৬ টন। ওই ১০০ টন সোনা দেশে ফিরিয়ে আনার পরে ওই ভান্ডার হল ৮২২ টন। এর একটা বড় অংশই বিদেশের ব্যাঙ্কে জামা রাখা আছে। রিজার্ভ ব্যাঙ্কের বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, বিদেশে মজুত করা আছে ৪১৩.৭৯ টন।

সরকার যে নোট ছাপায় তার প্রেক্ষিতে সোনা মজুত রাখা হয়। ওই খাতে দেশে সরকারের ভান্ডারে সোনা রয়েছে ৩০৮ টন। এ ছাড়া ব্যাঙ্কগুলির সম্পদ হিসাবে মজুত রয়েছে ১০০.২৮ টন। কেন্দ্র ২০০৯ সালে আন্তর্জাতিক অর্থভান্ডারের কাছ থেকে ২০০ টন কিনেছিল। তার পর থেকে খোলা বাজার থেকেই তারা সোনা কিনেছে। বিদেশি মুদ্রা সোনায় রূপান্তরিত করে রাখার অঙ্গ হিসাবেই ওই পদক্ষেপ কেন্দ্রের। কড়া নিরাপত্তায় মোড়া ব্যবস্থায় সোনা মজুত রাখা আছে মুম্বই এবং নাগপুরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gold Reserve Bank of India (RBI) UK Britain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE