Advertisement
১৬ জুন ২০২৪
Loan Repayment Guidelines

দৈনিক পাঁচ হাজার টাকা ক্ষতিপূরণ! ঋণগ্রহীতাদের পাশে দাঁড়িয়ে বড় সিদ্ধান্ত নিল আরবিআই

ঋণগ্রহীতাদের জন্য সুখবর। ব্যাঙ্ক বা অন্যান্য সংস্থার থেকে ঋণ নিয়ে ঋণ পরিশোধের পরেও বিভিন্ন কারণে সম্পত্তির কাগজপত্র ফেরত পেতে হয়রানির শিকার হতে হয় গ্রাহকদের।

Loan replayment RBI

ঋণগ্রহীতাদের জন্য বড় ঘোষণা। প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩০
Share: Save:

ঋণগ্রহীতাদের জন্য সুখবর। ব্যাঙ্ক বা অন্যান্য সংস্থার থেকে ঋণ নিয়ে ঋণ পরিশোধের পরেও বিভিন্ন কারণে সম্পত্তির কাগজপত্র ফেরত পেতে হয়রানির শিকার হতে হয় গ্রাহকদের। এই বিষয়ে এ বার কড়া নির্দেশ দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

রিজ়ার্ভ ব্যাঙ্কের নির্দেশ অনুযায়ী ব্যাঙ্ক-সহ অন্য আর্থিক সংস্থাগুলির ক্ষেত্রে, ঋণ শোধ করার পর সম্পত্তি সংক্রান্ত সমস্ত দলিল এবং নথিপত্র ৩০ দিনের মধ্যে ফেরত দিতে হবে। ঋণ প্রদানকারী সংস্থা যদি ৩০ দিনের মধ্যে সম্পত্তি সংক্রান্ত নথি ফেরাতে অক্ষম হয় তা হলে গ্রাহককে ক্ষতিপূরণও দিতে হবে। এই ক্ষতিপূরণের পরিমাণ দৈনিক পাঁচ হাজার টাকা। সেই সঙ্গে যদি সম্পত্তির কোনও নথি হারিয়ে যায় বা নষ্ট হয়, তা হলে ব্যাঙ্ক বা নন-ব্যাঙ্কিং সংস্থাকে নিজেদের খরচে নথিপত্রের সার্টিফায়েড কপি না প্রতিলিপি তৈরি করিয়ে গ্রাহককে ফেরত দিতে হবে। এই প্রতিলিপির খরচের সঙ্গেই যুক্ত হবে ক্ষতিপূরণের অঙ্ক। তবে, নথি নষ্ট হলে বা হারিয়ে গেলে ঋণ প্রদানকারী সংস্থা অতিরিক্ত ৩০ দিন সময় পাবে।

নথি ফেরত দেওয়ার ক্ষেত্রে ব্যাঙ্ক বা অন্যান্য সংস্থার যেই শাখা থেকে গ্রাহক লোন নেবেন সেই শাখা থেকে বা গ্রাহকদের সুবিধামতো অন্য কোনও শাখা থেকে সম্পত্তির নথি ফেরত দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE