Advertisement
০১ অক্টোবর ২০২২
Loan app

Digital Lending: ডিজিটাল ঋণে নিয়ন্ত্রণের নির্দেশ

ঋণ সংক্রান্ত লেনদেনকে নিয়ন্ত্রণ ব্যবস্থার আওতায় নিয়ে আসা এবং প্রতারণা ঠেকানোই এর উদ্দেশ্য।

গ্রাহকদের সুরক্ষার কথা ভেবে একগুচ্ছ নির্দেশিকা জারি করল আরবিআই।

গ্রাহকদের সুরক্ষার কথা ভেবে একগুচ্ছ নির্দেশিকা জারি করল আরবিআই। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ০৭:৪৭
Share: Save:

ডিজিটাল ব্যবস্থায় ঋণ পরিষেবা নিয়ে বহু দিন ধরেই উদ্বেগ প্রকাশ করছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। এ বার গ্রাহকদের সুরক্ষার কথা ভেবে একগুচ্ছ নির্দেশিকা জারি করল তারা। জানাল, ঋণ সংক্রান্ত লেনদেনকে নিয়ন্ত্রণ ব্যবস্থার আওতায় নিয়ে আসা এবং প্রতারণা ঠেকানোই এর উদ্দেশ্য।

ব্যাঙ্ক, এনবিএফসি কিংবা নিয়ন্ত্রণ ব্যবস্থার অধীনে থাকা সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে বা নিজেরাই ইন্টারনেট এবং অ্যাপের মাধ্যমে ঋণের ব্যবসায় পা রাখছে বিভিন্ন প্রযুক্তি সংস্থা। এতে গ্রাহকের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা বিঘ্নিত হচ্ছে কি না, মাত্রাতিরিক্ত হারে সুদ নেওয়া হচ্ছে কি না, তা খতিয়ে দেখে নির্দেশিকার রূপরেখা তৈরির জন্য ২০২১ সালের জানুয়ারিতে কার্যকরী গোষ্ঠী গঠন করে রিজ়ার্ভ ব্যাঙ্ক। তাদের সুপারিশ মেনেই বুধবার শীর্ষ ব্যাঙ্ক নির্দেশিকা জারি করল।

রিজ়ার্ভ ব্যাঙ্কের মতে, লাগামহীন ভাবে তৃতীয় পক্ষের উপস্থিতি, তথ্যের গোপনীয়তা রক্ষায় শিথিলতা, বকেয়া আদায়ে অনৈতিক পদক্ষেপ, চড়া সুদ, গ্রাহকের ক্ষমতা যাচাই না করে ঋণ দেওয়ার মতো ঝুঁকি রয়েছে ডিজিটাল ঋণের ক্ষেত্রে। যে কারণে তারা জানিয়েছে, রিজ়ার্ভ ব্যাঙ্ক নিয়ন্ত্রিত বা আইন অনুসারে অনুমোদন পেলে তবেই সংস্থা ঋণ দেওয়ার ব্যবসা চালাতে পারবে। পাশাপাশি, গ্রাহক তথ্যের নিরাপত্তা, ঋণ মঞ্জুরের প্রক্রিয়া, বকেয়া উদ্ধারে অনৈতিক প্রক্রিয়া, মাত্রাতিরিক্ত সুদ ঠেকাতে জারি হবে কড়া নজরদারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.