Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
Reserve bank of India

পরিধি বাড়বে ইউপিআইয়ে লেনদেনের

একই সঙ্গে সরকার পরিচালিত ডিজিটাল মুদ্রা সম্পর্কে অভয়বাণী দিয়েছেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। জানিয়েছেন, তথ্যের সুরক্ষা নিয়ে অহেতুক আতঙ্কিত হওয়ার কারণ নেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ০৬:২৩
Share: Save:

বাজারে সংস্থার প্রথম শেয়ার (আইপিও) কেনার টাকা ইউপিআই প্রযুক্তির মাধ্যমে মেটানোর ব্যবস্থা চালু হয়েছে আগেই। বুধবার রিজ়ার্ভ ব্যাঙ্ক জানাল, খুচরো শেয়ার কেনা কিংবা ই-কমার্স-সহ বিভিন্ন পণ্য ও পরিষেবার টাকাও মেটানো যাবে ইউপিআইয়ের মাধ্যমে। এই সংক্রান্ত পৃথক নির্দেশিকা প্রকাশ করা হবে। একই সঙ্গে সরকার পরিচালিত ডিজিটাল মুদ্রা সম্পর্কে অভয়বাণী দিয়েছেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। জানিয়েছেন, তথ্যের সুরক্ষা নিয়ে অহেতুক আতঙ্কিত হওয়ার কারণ নেই। সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, ডিজিটাল অর্থনীতির প্রসারেই শীর্ষ ব্যাঙ্কের আজকের এই পদক্ষেপ।

রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, পণ্য ও পরিষেবার দাম আগাম মেটানোর জন্য ইউপিআই অ্যাপে একটি বিশেষ ব্যবস্থা (ফিচার) যোগ করা হবে। ঠিক যেমন নেট বাজার থেকে জিনিসপত্র কেনা, হোটেল বুক করা কিংবা শেয়ার কেনার জন্য আগাম খরচ মেটানো হয়। তবে এ ক্ষেত্রে ক্রেতার টাকা তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ‘ব্লক’ করা থাকবে। নির্দিষ্ট সময়ে সম্মতি নেওয়ার পরেই তা পাঠানো হবে বিক্রেতার অ্যাকাউন্টে। শক্তিকান্ত বলেছেন, ‘‘ইউপিআইয়ের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্টের অর্থ নির্দিষ্ট লেনদেনের জন্য সরিয়ে রাখার ব্যবস্থা চালু হচ্ছে। এর ফলে ই-কমার্স সংস্থাগুলিকে দাম মেটানো কিংবা সিকিউরিটিতে লগ্নি সুবিধাজনক হবে।’’ তাঁর ব্যাখ্যা, এর ফলে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা থাকা সত্ত্বেও ঠিক সময়ে লেনদেনের নিশ্চয়তা থাকবে বিক্রেতার কাছেও। স্কুল-কলেজের ফি, কর, ভাড়া-সহ বিভিন্ন বিল মেটানোর মতো বিষয় ভারত বিল পেমেন্ট সিস্টেমের আওতায় আনা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.