Advertisement
২০ এপ্রিল ২০২৪
RBI

RBI: আশার মধ্যেও আশঙ্কা রিজ়ার্ভ ব্যাঙ্কের রিপোর্টে

বিশ্ব অর্থনীতি নিয়ে উদ্বিগ্ন মূল্যায়ন সংস্থা মুডি’জ়-ও। বলেছে, আর্থিক সঙ্কটের কারণে সর্বত্র সঙ্কুচিত হচ্ছে ঋণের বাজার।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ০৫:৪৬
Share: Save:

চড়া মূল্যবৃদ্ধি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ঝুঁকির মধ্যেও ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনীতি— বৃহস্পতিবার ‘আর্থিক স্থিতিশীলতা রিপোর্টে’ দাবি রিজ়ার্ভ ব্যাঙ্কের। তবে লাগাতার যুদ্ধ ও নিষেধাজ্ঞায় বিপর্যস্ত বিভিন্ন দেশের অর্থনীতি যে বিশ্ব বাজারে মূল্যবৃদ্ধির হারকে আশঙ্কার থেকেও বেশি দিন ধরে চড়া রাখবে এবং আন্তর্জাতিক বাণিজ্যকে শ্লথ করবে, সেই উদ্বেগের কথাও জানিয়েছে তারা। বলেছে বিশ্ব বাজারের সঙ্কট দেশে ছড়িয়ে পড়ার কথাও।

রিপোর্টে দেশের আর্থিক ব্যবস্থা, ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানের পোক্ত জমি নিয়ে ভরসা দিলেও, প্রচ্ছন্ন সতর্কবার্তা অশোধিত তেল নিয়ে। বলা হয়েছে, তা ব্যারেলে ১০০ ডলারের উপরে ১০% বাড়লে দেশে মূল্যবৃদ্ধি বাড়বে ৩০ বেসিস পয়েন্ট এবং আর্থিক বৃদ্ধি কমবে ২০ বেসিস পয়েন্ট।

বিশ্ব অর্থনীতি নিয়ে উদ্বিগ্ন মূল্যায়ন সংস্থা মুডি’জ়-ও। বলেছে, আর্থিক সঙ্কটের কারণে সর্বত্র সঙ্কুচিত হচ্ছে ঋণের বাজার। কারণ, জোগান কমায় খাদ্য-সহ বিভিন্ন পণ্যের দাম বেড়েছে। তা টেনে নামিয়েছে মানুষের ক্রয়ক্ষমতাকে। সঙ্গে যোগ হয়েছে সুদ বৃদ্ধি। ফলে অনেকেই ঋণ এড়াচ্ছেন। মুডি’জ়ের মতে, চাহিদা হ্রাস এবং সুদ বৃদ্ধির কারণে নতুন শিল্প স্থাপন বা ব্যবসা সম্প্রসারণের জন্য ঋণে অনীহা শিল্পেরও। তার উপরে কোভিড সমস্যার জের এখনও কাটিয়ে উঠতে পারেনি যে দেশগুলি তাদের পক্ষে ঋণ শোধ বিরাট চ্যালেঞ্জ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI trade economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE