Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Reliance

শুধু শ্বাস পরীক্ষাতেই বোঝা যাবে কোভিড সংক্রমণ, যন্ত্র কিনছে রিলায়্যান্স

দাবি, এই সিস্টেমের মাধ্যমে কোভিড পরীক্ষার সাফল্যের হার খুব কম করে হলেও ৯৫ শতাংশ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
জেরুসালেম শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২১ ১৭:৪০
Share: Save:

পিসিআর পরীক্ষার ঝুটঝামেলা পোহাতে হবে না। শুধুই শ্বাস পরীক্ষা করে বুঝে ফেলা যাবে কেউ কোভিডে আক্রান্ত হয়েছেন কি না। এমনই একটি অভিনব পদ্ধতি উদ্ভাবন করেছে ইজরায়েলি সংস্থা ‘ব্রেথ অব হেল্‌থ' (বিওএইচ)। ভারতেও যাতে একই পদ্ধতিতে কোভিড পরীক্ষা শুরু করা যায় সে জন্য ইজরায়েলি সংস্থার বানানো এমন কয়েকশো যন্ত্র দেড় কোটি ডলারে কিনছে শিল্পপতি মুকেশ অম্বানীর রিলায়্যান্স। ইজরায়েলি সংস্থাটির সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে রিলায়্যান্সের।

বিওএইচ-এর তরফে দাবি করা হয়েছে, এই পদ্ধতির মাধ্যমে কোভিড পরীক্ষার সাফল্যের হার খুব কম করে হলেও ৯৫ শতাংশ। যদিও প্রাথমিক ভাবে ইজরায়েলের হাদাসা মেডিক্যাল সেন্টার ও তেল হাশোমারের শেবা মেডিক্যাল সেন্টারে যে ক্লিনিকাল ট্রায়াল চালানো হয়েছিল, তাতে এই যন্ত্রের সাফল্যের হার ছিল ৯৮ শতাংশ।

একটি বিজনেস পোর্টাল ‘ক্যালকালিস্ট’ জানিয়েছে, ভারতের বিভিন্ন রাজ্যে যাতে ফি মাসে যাতে লক্ষ লক্ষ মানুষের কোভিড পরীক্ষা করানো যায় সেই জন্যই ইজরায়েলি সংস্থাটির কাছ থেকে এই যন্ত্র কিনেছে রিলায়্যান্স।

রিলায়্যান্স সূত্রের খবর, এই সিস্টেমটিকে দেশের সর্বত্র পৌঁছে দেওয়া হবে। তা ছাড়াও এই যন্ত্র নিয়ে দেশে গবেষণাতেও সব রকমের সহায়তা করবে রিলায়্যান্স।

বিওএইচ-এর তরফে জানানো হয়েছে, অ্যালঝাইমার্স, ক্যানসার ও ফুসফুসের নানা ধরনের রোগের পরীক্ষার জন্য এই যন্ত্রটি দু’বছর আগেই তারা বানিয়েছিল। এখন কোভিড পরীক্ষার ক্ষেত্রেও দেখা গিয়েছে এটা একই ভাবে কার্যকরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reliance Covid 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE