Advertisement
১১ মে ২০২৪
Reliance

তেল ব্যবসা আলাদা করতে ১.৮২ লক্ষ কোটি টাকা ঋণ

এর আগে তেল ব্যবসার ২০% সৌদির অ্যারামকোকে বিক্রির পরিকল্পনা করেছিল মুকেশের সংস্থাটি।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৪৫
Share: Save:

তেল ও রাসায়নিক ব্যবসাকে (অয়েল টু কেমিক্যাল বা ও-টু-সি) পৃথক শাখার অধীনে আনার কথা গত বছর বার্ষিক সাধারণ সভায় বলেছিলেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের কর্ণধার মুকেশ অম্বানী। মঙ্গলবার রিলায়্যান্স ঘোষণা করল, এ জন্য মূল সংস্থা থেকে ২৫০০ কোটি ডলার (প্রায় ১,৮২,৫০০ কোটি টাকা) ঋণ নেবে নতুন ওই শাখা। ১০ বছর মেয়াদে পরিবর্তনশীল সুদের হারে তা নেওয়া হবে। ব্যবহার করা হবে সম্পদ কিনতে। সেই সঙ্গে ২০৩৫ সালের মধ্যে কার্বন নির্গমন কমিয়ে পরিবেশ বান্ধব হওয়ার কথাও বলেছে তারা।

এর আগে তেল ব্যবসার ২০% সৌদির অ্যারামকোকে বিক্রির পরিকল্পনা করেছিল মুকেশের সংস্থাটি। কিন্তু প্রথমে বিশ্ব বাজারে অশোধিত তেলের দর নামতে থাকা এবং তার পরে অতিমারির ধাক্কায় তা কার্যকর হয়নি। নতুন পরিকল্পনা অনুসারে, নতুন শাখার হাতে যাবে তেল শোধনাগার ও পেট্রোকেম সম্পদ এবং তেলের খুচরো ব্যবসা। তারা পাবে প্রায় ৪২০০ কোটি ডলারের (প্রায় ৩,০৬,৬০০ কোটি টাকা) সম্পত্তি। যা রিলায়্যান্সের মোট সম্পদের প্রায় ২৮%। সংশ্লিষ্ট মহলের মতে, অ্যারামকোর মতো বিভিন্ন সংস্থাকে অংশীদারি বেচে আরও অর্থ তোলার লক্ষ্যেই এই উদ্যোগ তাদের।

ইতিমধ্যেই গত বছর অতিমারির সময়ে সংস্থাকে ঋণমুক্ত করার লক্ষ্যে জিয়োর ৩৩% বিক্রি করে ১.৫২ লক্ষ কোটি এবং রিটেল ব্যবসার ১০% বেচে ৪৭,২৬৫ কোটি টাকা তুলেছে রিলায়্যান্স। সেই সঙ্গে রাইটস ইসু ছেড়ে তোলা হয়েছে আরও ৫১,১২৪ কোটি টাকা। সব মিলিয়ে ডিসেম্বরে সংস্থার ঋণ ছিল ২.৫৭ লক্ষ কোটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reliance Reliance Industries Ltd
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE