• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মূল্যবৃদ্ধির আশঙ্কা, সুদের হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক

RBI
দ্বিমাসিক আর্থিক নীতি ঘোষণা করলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। ছবি: টুইটার থেকে নেওয়া

 

করোনাভাইরাস ও লকডাউনের জেরে রেপো রেট ও রিভার্স রেপো রেট কমাতে হয়েছিল। আরও কমালে মূল্যবৄদ্ধি হতে পারে অত্যধিক। তাই সুদের হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। ৬ সদস্যের মানিটারি কমিটির তিন দিনের বৈঠকের পর বৄহস্পতিবার দ্বিমাসিক আর্থিক নীতি ঘোষণা করেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। বর্তমানে রেপো রেট ৪ শতাংশ এবং রিভার্স রেপো রেট ৩.৩ শতাংশ। তবে করোনা মোকাবিলায় যে আরবিআই ক্রমাগত ব্যবস্থা নিতে থাকবে, সে কথাও জানিয়েছেন শক্তিকান্ত দাস।

আরবিআই গভর্নর বলেছেন, মানিটারি পলিসি কমিটি মনে করছে, জুলাই-সেপ্টেম্বরে মুদ্রাস্ফীতি বৄদ্ধির দিকে থাকবে। যতদিন না এই মুদ্রাস্ফীতি কমানো যাচ্ছে বা নিয়ন্ত্রণে আনা যাচ্ছে, তত দিন নিয়মিত ব্যবধানে প্রয়োজনীয় পদক্ষেপ করতে থাকবে আরবিআই। তবে তৃতীয় ত্রৈমাসিকে মুদ্রাস্ফীতি কিছুটা কমবে বলেই মনে করছে আরবিআই।

তবে সুদের হার অপরিবর্তিত রাখলেও একাধিক পদক্ষেপের কথা এ দিন ঘোষণা করেছেন আরবিআই গভর্নর। তার মধ্যে সোনার পরিবর্তে ঋণ। সোনা জমা রেখে কোনও আর্থিক সংস্থা বা ব্যাঙ্ক থেকে ঋণ নিলে এত দিন সোনার মোট মূল্যের ৭৫ শতাংশ পর্যন্ত ঋণ পাওয়া যেত। নয়া নীতিতে সেই হার বাড়িয়ে করা হয়েছে ৯০ শতাংশ। অর্থাৎ, এখন সোনার মূল্যের ৯০ শতাংশ ঋণ নিতে পারবেন গ্রাহকরা। আবার ন্যাশনাল হাউজিং ব্যাঙ্ক বা এনএইচবি এবং নাবার্ডকে ১০ হাজার কোটি টাকা অতিরিক্ত নগদ দেবে রিজার্ভ ব্যঙ্ক। করোনা পরিস্থিতির মোকাবিলায় এই সব সিদ্ধান্ত বলেই জানিয়েছেন আরবিআই গভর্নর। এ ছাড়া ব্যাঙ্কগুলিকে ঋণনীতি পরিবর্তনের ক্ষেত্রেও কিছুটা স্বাধীনতা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ৫৬ হাজার নতুন সংক্রমণ, দেশে মোট মৃত্যু ৪০ হাজার ছাড়াল

আরও পড়ুন: বিজেপি নেতা মনোজই এ বার জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল

শক্তিকান্ত দাস এ দিন বলেছেন, করোনাভাইরাস ও লকডাউনের ধাক্কা কাটিয়ে ধীরে ধীরে পুনরুজ্জীবিত হচ্ছে দেশের অর্থনীতি। তবে নতুন আক্রান্তের সংখ্যা বৄদ্ধি এবং তা আটকাতে নতুন করে অনেক জায়গাতেই লকডাউন করতে হচ্ছে। ফলে ফের চাপের মুখে পড়তে পারে অর্থনীতি। চলতি অর্থবর্ষের প্রথমার্ধে এবং পুরো বছরেও প্রকৃত জিডিপি বৃদ্ধির হার ঋণাত্মক থাকবে বলেও জানিয়েছেন আরবিআই গভর্নর।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন