Advertisement
২৬ এপ্রিল ২০২৪
RBI

Cryptocurrency : ক্রিপ্টোকারেন্সিকে ‘না’ বলাই সঠিক সিদ্ধান্ত, মত রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নরের

সোমবার এই মত প্রকাশ করে শিবশঙ্কর বলেন, এটিকে কোনো ভাবেই মুদ্রার মর্যাদা দেওয়া যায় না। বরং এটির সঙ্গে পন্‌জি স্কিমের মিল রয়েছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ২২:৫৪
Share: Save:

ক্রিপ্টোকারেন্সির উপর নিষেধাজ্ঞা জারি করাই হতে পারে সবচেয়ে দায়িত্বশীল সিদ্ধান্ত। রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর টি রবিশঙ্কর সোমবার এই মত প্রকাশ করে বলেন এটিকে কোনো ভাবেই মুদ্রার মর্যাদা দেওয়া যায় না। বরং এটির সঙ্গে পন্‌জি স্কিমের মিল রয়েছে।

সংবাদ সংস্থার সঙ্গে এক সাক্ষাৎকারে রবিশঙ্কর বলেন, ‘‘যাঁরা ক্রিপ্টোকারেন্সির সমর্থনে কথা বলছেন তাঁদের যুক্তি এবং এর বিভিন্ন দিক আমরা পরীক্ষা করে দেখেছি, এর নিরাপত্তা নিয়ে নিঃসন্দেহ হওয়ার কোনও অবসর নেই। একে কোনও ভাবেই মুদ্রার সমতুল বলা যায় না। একে অ্যাসেট বা কমোডিটির সঙ্গেও তুলনা করা চলে না।এর মাধ্যমে অর্থপ্রবাহ ঘটে না। বরং এটি পন্‌জি স্কিমের খুব কাছাকাছি।’’

কয়েকদিন আগেই রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস মন্তব্য করেছিলেন ক্রিপ্টোকারেন্সি বৃহত্তর অর্থনীতি এবং স্থায়িত্বের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। রিজার্ভ ব্যাঙ্কের মাধ্যমে দেশের বৃহত্তর অর্থনীতি এবং আর্থিক স্থায়িত্ব নিয়ন্ত্রণের কাজটি সমস্যার মুখে পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI CryptoCurrency Econmy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE