Advertisement
১৩ জুলাই ২০২৪

জোড়া সংখ্যাও মাথাব্যথা কেন্দ্রের

অগস্টে খুচরো মূল্যবৃদ্ধি ছিল ৩.৬৯%। কিন্তু সরকারি পরিসংখ্যান জানিয়েছে, এ বার মূলত শস্য, মাছ, মাংস, ডিম, দুধের মতো পণ্যের দাম বাড়াই এই হার বৃদ্ধির কারণ।

মোদী সরকারকে আরও অস্বস্তিতে ফেলে সেপ্টেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি বাড়ল।

মোদী সরকারকে আরও অস্বস্তিতে ফেলে সেপ্টেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি বাড়ল।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৮ ০৪:০০
Share: Save:

তেল ও টাকার দর নিয়ে এমনিতেই নাজেহাল কেন্দ্র। তার মধ্যে মোদী সরকারকে আরও অস্বস্তিতে ফেলে সেপ্টেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি বেড়ে দাঁড়াল ৩.৭৭%। চিন্তা বাড়িয়েছে শিল্পবৃদ্ধিও। অগস্টে তার হার দাঁড়িয়েছে ৪.৩%। তিন মাসের মধ্যে সবচেয়ে কম।

অগস্টে খুচরো মূল্যবৃদ্ধি ছিল ৩.৬৯%। কিন্তু সরকারি পরিসংখ্যান জানিয়েছে, এ বার মূলত শস্য, মাছ, মাংস, ডিম, দুধের মতো পণ্যের দাম বাড়াই এই হার বৃদ্ধির কারণ। সেপ্টেম্বরে বেড়েছে তেল খাতে খরচও। অন্য দিকে, খনন কমা ও মূলধনী পণ্যের চাহিদা নামায় অগস্টে শিল্পবৃদ্ধিও ধাক্কা খেয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের লক্ষ্য মূল্যবৃদ্ধিকে ৪% হারে (+/-২%) বেঁধে রাখা। অনেকের মতে, সেপ্টেম্বরে হার প্রায় তার কাছাকাছি পৌঁছনোয় সুদ বৃদ্ধির সম্ভাবনা আরও বাড়ল। তবে অন্য অংশের মতে, মূল্যবৃদ্ধির হার বাড়লেও, তা ৪ শতাংশের চেয়ে কম। তার উপরে শিল্পে গতি আসার লক্ষণ নেই। ফলে ডিসেম্বরের ঋণনীতিতে সুদ না-ও বাড়ানো হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rupee Retail Inflation Inflation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE