Advertisement
৩০ মে ২০২৪
Crude Oil

ভারতের তেল আমদানি, শীর্ষে রাশিয়াই

২০২২-২৩ সালের পরে ২০২৩-২৪ অর্থবর্ষেও ভারতে তেল রফতানিকারীদের মধ্যে শীর্ষ স্থান দখলে রেখেছে রাশিয়া। কমেছে পশ্চিম এশিয়া এবং তেল রফতানিকারী দেশগুলির সংগঠন ওপেকের অংশীদারি।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ০৭:১৪
Share: Save:

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পরে পশ্চিমী দুনিয়ার নিষেধাজ্ঞা এড়াতে কম দামে তেল বিক্রি করে শুরু করেছিল রাশিয়া। যার সুযোগ নিয়ে ভারতও মস্কো থেকে তেল আমদানি বাড়িয়েছিল। তেল শিল্প সূত্রের খবর, সেই ধারা বজায় ছিল গত অর্থবর্ষেও। যার হাত ধরে ২০২২-২৩ সালের পরে ২০২৩-২৪ অর্থবর্ষেও ভারতে তেল রফতানিকারীদের মধ্যে শীর্ষ স্থান দখলে রেখেছে রাশিয়া। কমেছে পশ্চিম এশিয়া এবং তেল রফতানিকারী দেশগুলির সংগঠন ওপেকের অংশীদারি।

চাহিদার প্রায় ৮৫% তেলই বিদেশ থেকে কিনতে হয় ভারতকে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পরে ভ্লাদিমির পুতিনের দেশটির উপরে নিষেধাজ্ঞা চাপার আগে পর্যন্ত দেশীয় তেল সংস্থাগুলির রাশিয়া থেকে চাহিদার মাত্র ০.২% তেল কিনত। এ দিকে, নিষেধাজ্ঞার সঙ্গেই ২০২২ সালের ডিসেম্বরে আমেরিকা-সহ বিভিন্ন দেশ রাশিয়ার তেলের দর ব্যারেলে ৬০ ডলারে বাঁধার কথাও ঘোষণা করে।

এই পরিস্থিতিতে তথ্য বলছে, এ বছর ৩১ মার্চে শেষ হওয়া অর্থবর্ষে ভারত দিনে ৪৭ লক্ষ ব্যারেল তেল আমদানি করেছে। তার ৩৫ শতাংশই এসেছে রাশিয়া থেকে। মস্কোর সঙ্গে কাজ়াখস্তান, আজ়ারবাইজান এবং স্বাধীন কমনওয়েল্‌থ দেশগুলি ধরলে সেই অঙ্ক ৩৯%। তার আগের বছরে যা ছিল যথাক্রমে ২২% এবং ২৬%। সব মিলিয়ে ২০২৩-২৪ সালে প্রতি দিন ভারতে এসেছে ১৬.৫ লক্ষ ব্যারেল রাশিয়ার তেল। যা ২০২২-২৩ সালের তুলনায় ৫৭% বেশি। সেখানেই পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশগুলি থেকে ২০২৩-২৪ সালে ভারতের তেল আমদানি ৫৫% থেকে কমে দাঁড়িয়েছে ৪৬ শতাংশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crude Oil Russia India Oil Export
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE