Advertisement
২৫ এপ্রিল ২০২৪
SAIL

কলকাতা থেকে দফতর সরার জল্পনা

সেল কর্তৃপক্ষের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও সরকারি ভাবে এ ব্যাপারে কোনও তথ্য পাওয়া যায়নি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২১ ০৬:৩২
Share: Save:

রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টিল অথরিটি অব ইন্ডিয়ার (সেল) কাঁচামাল সরবরাহের দফতরটি কলকাতা থেকে গুটিয়ে নেওয়ার চেষ্টা চলছে বলে অভিযোগ করেছেন ওই দফতরের কর্মীরা। তাঁদের আশঙ্কা, সে ক্ষেত্রে স্থায়ী এবং অস্থায়ী মিলিয়ে প্রায় ১৫০ জন কাজ হারাতে পারেন। সেই আশঙ্কার কথা জানিয়ে প্রয়োজনীয় পদক্ষেপের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছেন তাঁরা। যদিও সেল কর্তৃপক্ষের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও সরকারি ভাবে এ ব্যাপারে কোনও তথ্য পাওয়া যায়নি।

১৯৮৯ সালে কলকাতায় সেলের র’ মেটেরিয়াল ডিভিশন (আরএমডি) তৈরি হয়। যার আওতায় আনা হয় ১৫টি লৌহ আকরের খনি এবং কয়লা ও আরও কিছু পদার্থের খনি। পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, ওড়িশা-সহ বিভিন্ন রাজ্যে সেলের ইস্পাত প্রকল্পে যন্ত্রপাতির পাশাপাশি, ইস্পাত তৈরির কাঁচামাল হিসেবে লৌহ আকর, কয়লা ইত্যাদি সরবরাহের ব্যবস্থা করাই ওই দফতরের কাজ। সমস্ত প্রকল্পে লৌহ আকরের মান যাতে এক থাকে, তা নিশ্চিত করে আরএমডি। বিভিন্ন খনির লৌহ আকর সংমিশ্রণের মাধ্যমে

সমান মানের আকর তৈরি করা হয়।

বিভিন্ন সূত্রে খবর, সেই দফতর গোটানোর ব্যাপারে জল্পনা চলছে বেশ কিছু দিন ধরে। কর্মীদের অভিযোগ, বিষয়টি এখন কার্যকর করার প্রস্তুতি চলছে। সে ক্ষেত্রে বিভিন্ন ইস্পাত কারখানাকেই নিজেদের কাঁচামাল জোগাড়ের দায়িত্ব নিতে হবে। এই ব্যবস্থার মাধ্যমে কর্মী সঙ্কোচন করে সংস্থা পরিচালনার খরচ কমানোই কর্তৃপক্ষের লক্ষ্য বলে দাবি তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SAIL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE