Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

দু’চাকার গাড়ি বিক্রি ন’বছরের তলানিতে

সিয়াম জানাচ্ছে, গত অক্টোবর-ডিসেম্বরে ২০২০ সালের এই সময়ের তুলনায় যাত্রী ও দু’চাকার গাড়ি বিক্রি কমেছে যথাক্রমে ১৫% ও ২৫%।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ জানুয়ারি ২০২২ ০৭:৪৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দেশে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগের তিন মাসেও সঙ্কট কাটল না গাড়ি বাজারের। প্রথম দফার পরে কিছুটা ঘুরে দাঁড়ালেও, দ্বিতীয় ঢেউ থেকে খুঁড়িয়েই চলছে পাইকারি ব্যবসা (সংস্থাগুলির বিক্রি ডিলারদের কাছে)। গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়ামের দাবি, চাহিদা এবং যন্ত্রাংশ জোগানের সমস্যায় অক্টোবর-ডিসেম্বরে যাত্রিবাহী গাড়ির পাইকারি বিক্রি দাঁড়িয়েছে পাঁচ বছরে সব থেকে কম। ন’বছরে এত কম বিক্রি হয়নি দু’চাকা। বিশেষজ্ঞদের দাবি, অর্থনীতির গুরুত্বপুর্ণ অংশীদার গাড়ি শিল্প গাড্ডা থেকে না-উঠতে পারলে উৎপাদনমুখী শিল্পের ঘুরে দাঁড়ানো নিয়ে কিছুটা সংশয় থাকেই।

সিয়াম জানাচ্ছে, গত অক্টোবর-ডিসেম্বরে ২০২০ সালের এই সময়ের তুলনায় যাত্রী ও দু’চাকার গাড়ি বিক্রি কমেছে যথাক্রমে ১৫% ও ২৫%। বাণিজ্যিকের বাড়লেও, তা সামান্যই। শুধু ডিসেম্বরে যাত্রিবাহী গাড়ির বিক্রি কমেছে ১৩%, দু’চাকার ১১%। অথচ উৎসবের মরসুম হওয়ায় অক্টোবর- ডিসেম্বরেই গাড়ি বিক্রি হয় সর্বাধিক। সিয়ামের প্রেসিডেন্ট কেনিচি আয়ুকায়া বলেন, গত উৎসব খারাপ কেটেছে। যে চাহিদা ছিল, তারও সবটা যন্ত্রাংশ জোগানের সমস্যায় পূরণ করা যায়নি। ঘুরে দাঁড়াতে চাহিদা ও জোগান, দুই-ই ধারাবাহিক ভাবে বহাল থাকা দরকার।

জোগানের সমস্যা যেমন বেশি যাত্রী গাড়ির ক্ষেত্রে, তেমনই চাহিদার অভাবে ধাক্কা খেয়েছে দু’চাকার বিক্রি, দাবি সিয়ামের ডিজি রাজেশ মেননের। তিনি জানান, যাত্রিবাহী গাড়ি পাঁচ, দু’চাকা নয় ও তিন চাকার বিক্রি ১৩ বছরের তলানি ছুঁয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement