• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্থায়ী আমানতে ফের সুদ কমাল স্টেট ব্যাঙ্ক

SBI
ফের সুদের হার কমাল এসবিআই।

ফের ফিক্সড ডিপোজিট (স্থায়ী আমানতে)-এর নির্দিষ্ট ক্ষেত্রে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক বছর থেকে দু’বছরের স্থায়ী আমানতের উপর ২০ বেসিস পয়েন্ট কমানোর ঘোষণা করেছে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। করোনা-লকডাউনে আর্থিক সঙ্কটে এমনিতেই সাধারণ মানুষের নাভিশ্বাস উঠছে। তার উপর সুদের হার কমানোয় মধ্যবিত্তের উপর চাপ আরও বাড়বে।

তবে স্থায়ী আমানতের অন্য মেয়াদের উপর সুদের হার অপরিবর্তিত রয়েছে। সোমবার এসবিআই জানিয়েছে, এক বছরের বেশি থেকে দু’বছর বা তার কম মেয়াদে দু’কোটির কম জমা টাকার উপর সুদের হার ৫.১০ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৪.৯ শতাংশ। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও সুদের হার কমেছে একই হারে। অর্থাৎ সুদের ৫.৬০ শতাংশ থেকে কমিয়ে ৫.৪০ শতাংশ হয়েছে। পরিবর্তিত সুদের হার কার্যকর হবে ১০ সেপ্টেম্বর থেকে। এই সময়ের পর নতুন স্থায়ী আমানত করলে বা পুরনো আমানত রিনিউ করলেও নতুন হারেই সুদ পাবেন গ্রাহকরা।

প্রবীণ নাগরিকদের জন্য সব ক্ষেত্রেও ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ দেয় এসবিআই। তার সঙ্গে প্রবীণ নাগরিকদের জন্য ‘এসবিআই উইকেয়ার’ নামে ওই প্রকল্পে পাঁচ বছর বা তার বেশি মেয়াদে টাকা জমা রাখলে তার উপর ৩০ বেসিস পয়েন্ট বা ৩০ পয়সা অতিরিক্ত প্রিমিয়াম পান প্রবীণ নাগরিকরা। ওই প্রকল্পের মেয়াদ এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

আরও পড়ুন: মোদী-মমতা-সনিয়া থেকে তেন্ডুলকর, সবার উপর গোপন নজরদারি চিনের!

আরও পড়ুন: স্বস্তির হাসি ফুটিয়ে চাকা গড়াল মেট্রোর

অন্য দিকে এসবিআই-এর কর্মীরা সাধারণ গ্রাহকদের চেয়ে ১ শতাংশ বেশি সুদ পান। অবসরপ্রাপ্ত কর্মীরা আরও অতিরিক্ত ০.৫ শতাংশ বেশি সুদ পান। এই দুই ক্ষেত্রেই আগের হারেই সুদ পাবেন তাঁরা। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন