• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাড়ি গাড়ির ঋণে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক, স্বস্তি মধ্যবিত্তের

SBI cuts home loan interest just after RBI policy announcement
রেপো রেট কমতেই কমল গৃহঋণের সুদের হার। ছবি: পিটিআই

অর্থনীতির পালে হাওয়া আনতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট কমানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে। তার অল্প সময় পরেই, অর্থনীতিবিদদের প্রত্যাশা মতোই এসবিআই জানিয়ে দিল গৃহঋণের সুদের হার কমতে চলেছে।

এ দিন ৩৫ বেসিস পয়েন্ট কমেছে রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট। নতুন রেপো রেট দাঁড়িয়েছে ৫.৪০ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, জিডিপি বৃদ্ধির কথা মাথায় রেখেই রেপো রেট বদলের এই সিদ্ধান্ত। এই ঘোষণার কিছুক্ষণের মধ্যেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এমসিএলআর বা তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে ঋণে সুদের হার কমাল ১৫ বিপিএস। এর ফলে গাড়ি বাড়ি সংক্রান্ত ঋণের ক্ষেত্রে এবার থেকে বার্ষিক সুদের হার ৮.৪০ শতাংশ থেকে কমে দাঁড়াল ৮.২৫ শতাংশ। অনুমান করা  হচ্ছে, দিন কয়েকের মধ্যে অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিও এই সিদ্ধান্ত নেবে। এসবিআই-এর ক্ষেত্রে আগামী ১০ অগস্ট থেকে কার্যকর হবে এই সংশোধিত হার।

আরও পড়ুন: কমতে পারে বাড়ি-গাড়ির ইএমআই, ফের রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক
               দেশে গাড়ির বাজারে ব্যাপক ধস, কাজ হারালেন সাড়ে তিন লক্ষ কর্মী​

চলতি বছরের জুলাই মাস থেকেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেটকে গৃহঋণের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। এর অর্থ হল, রেপো রেট পরিবর্তিত হলেই গৃহঋণের সুদের হার পরিবর্তিত হবে। প্রসঙ্গত দিন কয়েক আগেই ফিক্সড ডিপোজিটের সুদের হার কমিয়েছে এসবিআই। স্বল্পমেয়াদি ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৫০ থেক ৭৫ বেসিস পয়েন্টে কমানো হয়েছে। অতীতে বড় অঙ্কের সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রেও রেপো রেটকে যুক্ত করা হয়েছে।

এসবিআই-এর পথে অন্য ব্যাঙ্কগুলি হাঁটলে একদিকে যেমন মধ্যবিত্তরা স্বস্তির নিঃশ্বাস ফেলবেন, তেমনই বাজারেও গতি আসবে। এমনটাই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন