Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

SBI: এটিএম ব্যবহারে বড় বদল, কার্ড ঢোকালেই মিলবে না টাকা, সতর্ক করল স্টেট ব্যাঙ্ক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ অক্টোবর ২০২১ ১৩:৩০
গ্রাহকদের নিরাপত্তার স্বার্থেই নিয়ম বদল এনেছে স্টেট ব্যাঙ্ক।

গ্রাহকদের নিরাপত্তার স্বার্থেই নিয়ম বদল এনেছে স্টেট ব্যাঙ্ক।
ফাইল ছবি।

দিনের পর দিন সক্রিয় হচ্ছে নানা জালিয়াত চক্র। বিভিন্ন কায়দায় গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের টাকা হাতিয়ে নিচ্ছে জালিয়াতরা। হারিয়ে যাওয়া এটিএম কার্ড দিয়েও টাকা তুলে নেওয়া হচ্ছে অনেক সময়। এই জালিয়াতি রুখতে আগেই একটি পদ্ধতি এনেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এ বার সেই নিয়ম আরও কঠোর ভাবে মানার সিদ্ধান্ত নিয়েছে দেশের বৃহত্তম ব্যাঙ্ক।

সম্প্রতি ব্যাঙ্কের তরফ টুইট করে জানানো হয়েছে, বেশি অঙ্কের টাকা তোলার ক্ষেত্রে ওটিপি বাধ্যতামূলক হচ্ছে। অর্থাৎ, এটিএম থেকে টাকা তুলতে গেলে এসবিআই গ্রাহকদের সংশ্লিষ্ট অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ফোন সঙ্গে নিয়ে যেতে হবে। ১০ হাজার বা তার বেশি টাকা তুলতে হলে ফোনে একটি ওটিপি আসবে। সেটি ব্যবহার করার পরেই টাকা তোলা যাবে। শুধু কার্ডের মাধ্যমে একবারে সর্বোচ্চ ৯,৯০০ টাকা তোলা যাবে। এর বেশি তুলতে হলে একাধিক লেনদেন করতে হবে।

Advertisement

তবে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে যদি এসবিআই গ্রাহকরা টাকা তোলেন, তখন এই পদ্ধতি কার্যকর হবে না। কারণ, এই পদ্ধতি এখনও ন্যাশনাল ফিনান্সিয়াল সুইচ (এনএফএস) ব্যবস্থায় সংযুক্ত হয়নি। এই এনএফএস ব্যবস্থার মাধ্যমেই সব ব্যাঙ্কের গ্রাহকরা অন্য যে কোনও এটিএম থেকে টাকা তুলতে পারেন।

আরও পড়ুন

Advertisement