Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

SBI: ৩৪২ টাকা খরচে মিলবে ৪ লাখের সুবিধা, স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের জন্য মহা-সুযোগ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ অক্টোবর ২০২১ ১৯:০৮
কেন্দ্রীয় সরকারের দুই বিমা প্রকল্পে নতুন করে জোর দিচ্ছে স্টেট ব্যাঙ্ক।

কেন্দ্রীয় সরকারের দুই বিমা প্রকল্পে নতুন করে জোর দিচ্ছে স্টেট ব্যাঙ্ক।
ফাইল চিত্র

করোনাকালে সাধারণ মানুষের মধ্যে বিমা সম্পর্কে আগ্রহ অনেকটাই বেড়েছে। আর সেই আবহে গ্রাহকদের নতুন করে কেন্দ্রীয় সরকারের দু’টি বিমা প্রকল্পের কথা মনে করিয়ে দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সম্প্রতি এসবিআই একটি টুইটও করে এই বিষয়ে। দেশের বৃহত্তম ব্যাঙ্কের গ্রাহকেরা চাইলে কেন্দ্রের ‘প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা’ বা ‘প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা’র সুবিধা নিতে পারেন। নামমাত্র বাৎসরিক খরচে এই দু’টি বিমার সুবিধা পাওয়া যায়। তবে কেন্দ্রীয় সরকারের এই দুই বিমার সুবিধা পেতে স্টেট ব্যাঙ্কের গ্রাহক হতেই হবে।

২০১৫ সালে এই দুই প্রকল্প শুরু করে নরেন্দ্র মোদীর সরকার। কেন্দ্রের ঘোষণা মতো ১৮ থেকে ৫০ বছর বয়সি সকলেই ‘প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা’য় আসতে পারবেন। বিমাকারীকে প্রতি বছর ৩৩০ টাকা দিতে হবে। বিমাকারী কোনও বিপদে ২ লক্ষ টাকা পাবেন। ‘প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা’র ক্ষেত্রে বিমাকারীকে প্রতি বছর ১২ টাকা দিতে হবে। দুর্ঘটনা বা মৃত্যুর ক্ষেত্রে ২ লক্ষ টাকার বিমা এবং আংশিক প্রতিবন্ধকতায় এক লক্ষ টাকা পাবেন তাঁরা। দু’টি প্রকল্প মিলিয়ে বছরে দিতে হবে ৩৪২ টাকা। স্টেট ব্যাঙ্কের দাবি, নামমাত্র খরচেই বড় অঙ্কের বিমার সুবিধা পাবেন গ্রাহকেরা।

Advertisement
ইতিমধ্যেই বিজ্ঞাপন দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করার উদ্যোগ নিয়েছে স্টেট ব্যাঙ্ক।

ইতিমধ্যেই বিজ্ঞাপন দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করার উদ্যোগ নিয়েছে স্টেট ব্যাঙ্ক।


প্রসঙ্গত দু’টি প্রকল্পই প্রতি বছর পুনর্নবীকরণ করতে হবে। ‘প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা’র আওতায় আসার বয়সসীমা ১৮ থেকে ৭০ বছর। আর ‘প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা’র ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৫০ বছর। স্টেট ব্যাঙ্কের যে গ্রাহকরা এই দু’টি বিমার সুবিধা নিতে চান তাঁদের সেভিংস অ্যাকাউন্ট থেকে ‘অটো ডেবিট’ পদ্ধতিতে সরাসরি টাকা কেটে নেওয়া হবে। বিমার সময় প্রতি বছর ১ জুন থেকে পরের বছর ৩১ মে।

আরও পড়ুন

Advertisement