Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

এ বার লোকসান স্টেট ব্যাঙ্কেরও

আর পুরো বছরের হিসেবে তার অঙ্ক দাঁড়িয়েছে ৬,৫৪৭ কোটি।

নিজস্ব প্রতিবেদন
২৩ মে ২০১৮ ০১:৪৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) ৭,৭১৮ কোটি টাকা লোকসানের কথা ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক। আর পুরো বছরের হিসেবে তার অঙ্ক দাঁড়িয়েছে ৬,৫৪৭ কোটি।

ফেব্রুয়ারিতে অনুৎপাদক সম্পদ (এনপিএ) চিহ্নিত করার নিয়ম বদলেছে রিজার্ভ ব্যাঙ্ক। বন্ধ করেছে ঋণ পুনর্গঠন-সহ পুরনো বেশ কিছু প্রকল্পও। সেই নির্দেশ মানতে গিয়েই লোকসান বেড়েছে বলে মঙ্গলবার জানিয়েছে স্টেট ব্যাঙ্ক। তাদের দাবি, এই সময়ে শেয়ার ও বন্ডে লগ্নি থেকেও আয় কমেছে। বেড়েছে কর্মী ও অফিসারদের বেতন সংশোধন খাতে সংস্থানের অঙ্ক। এই সবই লোকসান বাড়িয়েছে। ২০১৬-১৭ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে একক ভাবে তাদের ক্ষতি হয়েছিল ২,৮১৪.২ কোটি টাকা।

উল্লেখ্য, দীর্ঘ দিন ধরেই এনপিএ নিয়ে জেরবার ব্যাঙ্কিং শিল্প। তার উপর নানা জালিয়াতির ঘটনা সামনে আসায় চাপ আরও বেড়েছে তাদের উপরে। খাতে আর্থিক সংস্থান করতে গিয়ে দেশের ২১টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সিংহভাগই লোকসান করেছে। বাকিগুলির মুনাফা কমেছে।

Advertisement

শেয়ার বিক্রি: এসবিআই জেনারেল ইনশিওরেন্স, এসবিআই ক্যাপিটাল মার্কেটস, এসবিআই কার্ডে নিজেদের শেয়ার বিক্রি করতে চায় স্টেট ব্যাঙ্ক। চলতি ও আগামী বছরে তা বিক্রি করা হতে পারে বলে জানিয়েছেন ব্যাঙ্কটির চেয়ারম্যান রজনীশ কুমার।



Tags:

আরও পড়ুন

Advertisement