• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার অন্ডাল থেকে স্পাইস, সংশয় বহালই

Andal Airport

Advertisement

দুর্গাপুরের অন্ডাল বিমানবন্দর থেকে এ বার সরাসরি হায়দরাবাদ ও বেঙ্গালুরুর উড়ান চালু করার আগ্রহ দেখাল স্পাইসজেট।

মঙ্গলবার বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে সংস্থার মালিক অজয় সিংহ এ ব্যাপারে ইচ্ছা প্রকাশ করে বলেন, ‘‘এ রাজ্যের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক দিনের। দুর্গাপুর থেকে হায়দরাবাদ ও বেঙ্গালুরুতে উড়ান চালাতে চাই। আলোচনা অনেকটা এগিয়েছে।’’ একই সঙ্গে রাজ্যে ভবিষ্যতে ছোট সি-প্লেন (জলে নামতে পারে এমন বিমান) তৈরির ব্যাপারে উদ্যোগী হতে মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেন সিংহ। আগামী দিনে তাঁরা ভারতে সি-প্লেন চালাবেন বলেও জানান।

কেন্দ্রের ‘উড়ান’ প্রকল্পে সাড়া দিয়েই অন্ডালে পা রাখতে চায় স্পাইস। ২০১৬-র অক্টোবরে ছোট শহর থেকে আঞ্চলিক বিমান পরিবহণ প্রকল্প উড়ান (ইউডিএএন) চালু করে বিমান মন্ত্রক। পুরো কথা, ‘‘উড়ে দেশ কা আম নাগরিক’। এই প্রকল্পেই এ মাসের শেষে পরিষেবা চালুর কথা এয়ার ডেকানের। ১৯ আসনের বিচক্রাফ্ট বিমান চালানোর জন্য ভর্তুকিও পাবে তারা। তবে একই বিমানবন্দর থেকে দু’টি সংস্থাকে যেহেতু ভর্তুকি দেওয়া হয় না, তাই স্পাইসজেট ভর্তুকি পাবে না।

সালতামামি

 ২০১২

কাজ শুরু

 ২০১৫

চালু হেলিকপ্টার পরিষেবা

মে মাসে বিমানবন্দরের লাইসেন্স

ওই মাস থেকেই ভর্তুকি দিয়ে এয়ার ইন্ডিয়ার কলকাতা-অন্ডাল-দিল্লি উড়ান চালু

 ২০১৬

এয়ার ইন্ডিয়ার উড়ান বন্ধ

 ২০১৭

জানুয়ারিতে জুম এয়ারের উড়ান চালু

তা বন্ধ সেপ্টেম্বরেই

মাঝে দু’একটি ছোট সংস্থার অনিয়মিত উড়ান

 ২০১৮

এ মাসের শেষেই উড়ান চালুর কথা এয়ার ডেকানের

এ দিন তা চালুর কথা বলল স্পাইসজেট-ও

২০১৫-র মে মাসে অন্ডাল লাইসেন্স পাওয়ার পরে এয়ার ইন্ডিয়া ও জুম এয়ার ভর্তুকি নিয়ে কলকাতা-অন্ডাল-দিল্লি রুটে উড়ান চালিয়েছে। তবে দু’টি সংস্থাই পর্যাপ্ত যাত্রী না পেয়ে উড়ান তুলে নিতে বাধ্য হয়। এই অবস্থায় সিংহ উড়ান চালানোর কথা বলায় অবাক শিল্পমহলের একাংশ। কলকাতা বিমানবন্দর থেকেও উড়ান বাড়ানোর কথাও জানান সিংহ।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন