Advertisement
২৯ নভেম্বর ২০২২
Sebi

একগুচ্ছ নিয়ম বদলের সিদ্ধান্ত সেবি-র

গত কয়েক বছরে আইপিও-র সময়ে সংস্থার যে শেয়ার দর ঠিক করা হয়েছিল, দেখা গিয়েছে পেটিএম, জ়োম্যাটোর সংস্থার মতো অনেক ক্ষেত্রেই পরে বিপুল দাম পড়ার জেরে ক্ষতি হয়েছে লগ্নিকারীদের।

একগুচ্ছ নিয়ম বদলাল সেবি।

একগুচ্ছ নিয়ম বদলাল সেবি। ফাইল ছবি

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ০৮:৫৭
Share: Save:

সংস্থায় স্বাধীন ডিরেক্টর নিয়োগ থেকে শুরু করে প্রথম শেয়ার ছাড়ার (আইপিও) সময়ে তার দর স্থির করা— বিভিন্ন বিষয়ে একগুচ্ছ নিয়ম বদলাল সেবি। সেই সঙ্গে সম্প্রতি পর্ষদের বৈঠকে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিলগ্নিকরণের ক্ষেত্রে খোলা বাজারে শেয়ার বিক্রির সময়ে তার দাম ঠিক করার নিয়মও পাল্টিয়েছে বাজার নিয়ন্ত্রকটি। মিউচুয়াল ফান্ডকে এনেছে সংস্থার গোপন তথ্য জেনে লেনদেন প্রতিরোধ সংক্রান্ত আইনের আওতায়।

Advertisement

গত কয়েক বছরে আইপিও-র সময়ে সংস্থার যে শেয়ার দর ঠিক করা হয়েছিল, দেখা গিয়েছে পেটিএম, জ়োম্যাটোর সংস্থার মতো অনেক ক্ষেত্রেই পরে বিপুল দাম পড়ার জেরে ক্ষতি হয়েছে লগ্নিকারীদের। এই পরিস্থিতিতে সেবি জানিয়েছে, এখন থেকে আইপিও ছাড়ার জন্য তৈরি হওয়া সংস্থা ১৮ মাস আগে পর্যন্ত অন্য কোনও সংস্থার সঙ্গে মূলধন সংগ্রহ, টাকা ধার নেওয়ার মতো বিভিন্ন লেনদেন করে থাকলে, তার বিবরণও আবেদনপত্রের সঙ্গে উল্লেখ করতে হবে। সেগুলির ভিত্তিতেই বিচার করা হবে আইপিও-তে শেয়ারের যে দাম ধার্য করা হয়েছে, তা যুক্তিসঙ্গত কি না। সেবি-র কর্ণধার মাধবী পুরী বুচ বলেন, এর ফলে লগ্নিকারীদের সিদ্ধান্ত নিতে সুবিধা হবে।

পাশাপাশি নিয়ন্ত্রকটি বলেছে, এ বার থেকে শেয়ারহোল্ডারদের পাশ করা সাধারণ প্রস্তাব বা সংখ্যালঘু শেয়ারহোল্ডাদের সংখ্যাগরিষ্ঠের পাশ করা প্রস্তাবের ভিত্তিতেই স্বাধীন ডিরেক্টর নিযুক্ত করা যাবে। আগে এর জন্য শেয়ারহোল্ডারদের সভায় বিশেষ প্রস্তাব পাশ করাতে হত।

ফ্র্যাঙ্কলিন টেম্পলটনের ছ’টি ফান্ড বন্ধের ঘটনা থেকে শিক্ষা নিয়ে মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনা-বেচার ক্ষেত্রেও শেয়ারের মতোই ইনসাইডার ট্রেডিং বা সংস্থার গোপন তথ্য ব্যবহার করে লেনদেন বন্ধে উদ্যোগী হয়েছে তারা। এর আগে জুলাইয়ে অ্যাসেট ম্যানেজমেন্ট সংস্থা বা ট্রাস্টিদের উচ্চপদস্থ কর্মীদের হাতে থাকা ফান্ডের ইউনিটের বিস্তারিত বিবরণ জমার প্রস্তাব দিয়েছিল সেবি।

Advertisement

রাষ্ট্রায়ত্ত সংস্থা বিলগ্নিকরণের জন্য ওপেন অফারের ক্ষেত্রে শেয়ারের দাম নির্ধারণের নিয়মও শিথিল করেছে শেয়ার বাজার নিয়ন্ত্রকটি। পাশাপাশি, পাল্টানো হয়েছে অফার ফর সেল পদ্ধতির বিধিও। এ ক্ষেত্রে প্রোমোটার বাদে বাকি শেয়ারহোল্ডারদের হাতে কত অংশীদারি থাকতে হবে, সেই নিয়ম বদলানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.