Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sensex

সেনসেক্সও পার ৭৪,০০০

বাজার বিশেষজ্ঞ আশিস দে-র দাবি, পরের বছরের ৩১ জানুয়ারি থেকে ভারতের সরকারি ঋণপত্র যুক্ত হবে আর্থিক সংস্থা ব্লুমবার্গের আন্তর্জাতিক সূচকে। এই ঘোষণাই বাজারকে চাঙ্গা করেছে।

An image of Sensex

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ০৫:০১
Share: Save:

নজিরবিহীন উচ্চতায় ওঠার দৌড়ে সোনার সঙ্গে পাল্লা দিচ্ছে শেয়ার বাজার। বুধবার লেনদেনের শুরুতে সূচক পড়লেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চড়ে। অস্থির বাজারে ৪০৮.৮৬ পয়েন্ট উঠে এই প্রথম ৭৪,০০০ পেরিয়ে নজির গড়ে সেনসেক্স। থামে ৭৪,০৮৫.৯৯ অঙ্কে। নিফ্‌টি ১১৭.৭৫ উঠে রেকর্ড গড়ে হয় ২২,৪৭৪.০৫।

বাজার বিশেষজ্ঞ আশিস দে-র দাবি, পরের বছরের ৩১ জানুয়ারি থেকে ভারতের সরকারি ঋণপত্র যুক্ত হবে আর্থিক সংস্থা ব্লুমবার্গের আন্তর্জাতিক সূচকে। এই ঘোষণাই বাজারকে চাঙ্গা করেছে। এতে সরকারি ঋণপত্রের হাত ধরে ৫০০ কোটি ডলার পর্যন্ত বিদেশি লগ্নি ঢুকতে পারে দেশে। বাড়তে পারে টাকার দাম। কেন্দ্রের পক্ষে বিশ্ব বাজার থেকে কম সুদে পুঁজি সংগ্রহে সুবিধা হবে। যা অর্থনীতির জন্য ভাল। আমেরিকায় দ্রুত সুদ কমার ইঙ্গিতও সূচককে ঠেলে তুলেছে।

এই অবস্থায় ক্ষুদ্র লগ্নিকারীদের হাতের শেয়ার বেচে মুনাফা তোলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ কমল পারেখ। তাঁর মতে, লগ্নির জন্য সূচক পড়ার অপেক্ষায় থাকা ভাল। আশিস বলছেন, ছোট ও মাঝারি সংস্থার শেয়ার দর পড়ছে। কারণ, সেগুলির বেচে পাওয়া অর্থ যাচ্ছে বড় সংস্থায়। ফলে পা ফেলতে হবে সাবধানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sensex Share Market Indian Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE